মহান ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের জনতার ঢল নেমেছে। ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গেই ফুল হাতে প্রভাতফেরিতে অংশ নেয় হাজারো মানুষ।
জাতীয়

শহীদ মিনারে শ্রদ্ধাবনত জাতি

মহান ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের জনতার ঢল নেমেছে। ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গেই ফুল হাতে প্রভাতফেরিতে অংশ নেয় হাজারো মানুষ।মহান ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের জনতার ঢল নেমেছে। ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গেই ফুল হাতে প্রভাতফেরিতে অংশ নেয় হাজারো মানুষ। নারী-পুরুষ-আবাদাল-বৃদ্ধ সারিবদ্ধভাবে শ্রদ্ধা জানায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের। এমনকি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও রাজনৈতিক দল এবং তাদের অঙ্গসংগঠনগুলো  ফুল দেয় শহীদবেদিতে।

দেশের অনেক স্থানে প্রথম প্রহরে রাত ১২টা ০১ মিনিটে শহীদ মিনারে ফুল দিয়ে শুরু হয় শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন। এর মধ্য দিয়ে একই সঙ্গে শুরু হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনও

রাজধানী ঢাকায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। প্রথমে রাষ্ট্রপতি ও পরে প্রধানমন্ত্রী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর তারা কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

এরপর ফুল দিয়ে শ্রদ্ধা জানান জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী। তারপরই বাংলাদেশে সফররত ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অব লর্ডসের স্পিকার ব্যারোনেস ডি সুজা ও সফররত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফুল দিয়ে ভাষাশহীদেদের প্রতি শ্রদ্ধা জানান।

পরে আওয়ামী লীগের সভাপতি হিসেবে শেখ হাসিনা দলের মন্ত্রিসভার সদস্য, দলীয় সংসদ সদস্য ও নেতাদের সঙ্গে নিয়ে  দলের পক্ষে শহীদ মিনারে পুষ্পস্তবক নিবেদন করেন।

এরপর পর্যায়ক্রমে তিন (সেনা, নৌ ও বিমান) বাহিনীর প্রধানরা, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী, কূটনৈতিক ও বিদেশী দূতাবাসের প্রতিনিধি, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, মুক্তিযোদ্ধারা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রাণ গোপাল দত্ত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান শহীদবেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ জাতীয় পার্টির নেতাদের নিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, প্রেসিডিয়াম সদস্য রহুল আমিন হাওলাদার, মশিউর রহমান রাঙ্গাসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পক্ষে তার উপদেষ্টা ও ভাষাসৈনিক ড. ইনাম আহমেদ চৌধুরীর নেতৃত্বে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিতে যান বিএনপি নেতারা।

এ সময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক মাজেদুল ইসলাম, সাবেক এমপি মেজর (অব.) আখতারুজ্জামান, জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইসতিয়াক আজিজ উলফাতসহ বিভিন্ন পর্যায়ের কয়েক শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

এদিকে মহিলা দল, স্বেচ্ছাসেবক দল, যুবদল, ছাত্রদলসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের পক্ষ থেকে শহীদদের ফুলেল শ্রদ্ধা জানানো হয়।

এর আগে রাজধানীর আজিমপুর কবরস্থানে ভাষা শহীদ সালাম, বরকত, জব্বার ও শফিউরের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিএনপি নেতারা।

এরপর বিভিন্ন রাজনৈতিক দল ও তার সহযোগী সংগঠন, সামাজিক-সাংস্কৃতিক, ছাত্র, যুব, শ্রমিক, কৃষক সংগঠনের নেতা-কর্মীসহ সর্বস্তরের মানুষ একে একে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে শুরু করেন।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *