14-Bangladeshis-to-participate-UK-election

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে লড়ছেন ১৪ বাংলাদেশি

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৮ জুন। এবারের নির্বাচনে বিভিন্ন দলের প্রার্থী হয়ে ১৪ জন বাংলাদেশি বংশোদ্ভুত প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রধান বিরোধী দল লেবার পার্টির হয়ে লড়বেন ৮ জন। ৪ জন স্বতন্ত্র প্রার্থী, লিবারেল ডেমোক্রেট ও ফ্রেন্ডস পার্টির হয়ে লড়ছেন একজন করে।

বিগত সাধারণ নির্বাচনে লেবার পার্টির হয়ে লড়েছিলেন ৫ জন ব্রিটিশ বাংলাদেশি, যাদের ৩ জনই জয়ী হন। আর কনজারভেটিভ দল থেকে প্রতিদ্বন্দ্বিতাকারী একমাত্র ব্রিটিশ বাংলাদেশি পরাজিত হয়েছিলেন।

গতবারের বিজয়ী রুশনারা আলী, টিউলিপ সিদ্দিক ও রুপা হক এবারও লেবারের টিকেটে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের সঙ্গে এই দল থেকে প্রার্থী হয়েছেন আনোয়ার বাবুল মিয়া, মেরিনা আহমদ, রওশন আরা, ফয়সল চৌধুরী এমবিই ও আবদুল্লাহ রুমেল খান। আর লিবারেল ডেমোক্রেটিক পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাজু মিয়া, ফ্রেন্ডস পার্টির হয়ে লড়ছেন আফজল চৌধুরী।

এছাড়া স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন আজমল মাশরুর, অলিউর রহমান, আবু নওশাদ ও ব্যারিস্টার মির্জা জিল্লুর।

ব্রেক্সিট বা ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে আসার প্রক্রিয়া জোরদার করতে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সংখ্যাগরিষ্ঠতা আরও নিরঙ্কুশ করতে গেলো ১৮ এপ্রিল অনেকটা অবাক করে আগাম নির্বাচনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী টেরিজা মে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *