লিবিয়ায় বাংলাদেশীসহ ৯ শ্রমিক অপহৃত

লিবিয়ায় এক বাংলাদেশী সহ নয়জনকে অপহরণ করেছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা।

লিবিয়ায় এক বাংলাদেশী সহ নয়জনকে অপহরণ করেছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা।লিবিয়ায় এক বাংলাদেশীসহ নয়জনকে অপহরণ করেছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা।

অপহৃত বাংলাদেশির নাম মো. হেলাল উদ্দিন। তার বাড়ি জামালপুর জেলায়। তার পাসপোর্ট নম্বর বি ০১৫৬৫৫৩। তিনি লিবিয়ার সিরত শহরের আল-গানি তেলখনিতে কাজ করতেন।

সোমবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত শুক্রবার আইএস জঙ্গিরা লিবিয়ার সিরতে শহরের দক্ষিণে আল-ঘানি তেলখনিতে হামলা চালায়। এসময় তারা ১১ নিরাপত্তা কর্মীকে হত্যা ও নয়জনকে অপহরণ করে নিয়ে যায়। অপহৃতদের মধ্যে একজন বাংলাদেশি।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস থেকে বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, অপহৃত বাংলাদেশিকে মুক্ত করার চেষ্টা চলছে।

হেলাল উদ্দিন ছাড়াও আট বিদেশী নাগরিককে লিবিয়ার সিরত শহর থেকে গত শুক্রবার আইএসআইএস অপহরণ করেছে বলে জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

লিবিয়ার ত্রিপোলিতে অবস্থিত বাংলাদেশ মিশন এক বাংলাদেশী অপহরণের খবর নিশ্চিত করে জানিয়েছে, দূতাবাস আটক হওয়া হেলাল উদ্দিনকে খুঁজে বের করার জন্য চেষ্টা চালাচ্ছে। লিবিয়ার জাতীয় তেল প্রতিষ্ঠান এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ভিএওএস (VAOS)-এর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে দূতাবাস। এ ছাড়া হেলাল উদ্দিনকে উদ্ধার করতে পররাষ্ট্র মন্ত্রণালয়ও সকল সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে যোগাযোগ রাখছে।

এদিকে, ফিলিপাইনের পররাষ্ট্র বিভাগের মুখপাত্র চার্লস জোসে জানিয়েছেন, অস্ট্রিয়ান মালিকানাধীন ভিএওএস নামের ওই তেলক্ষেত্র থেকে চারজন ফিলিপাইন, একজন অস্ট্রিয়া ও একজন ঘানার নাগরিকেও অপহরণ করা হয়েছে।

অপহরণকারীরা ইসলামিক স্টেটের (আইএস) সদস্য বলে অস্ট্রিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ধারণা করছে।

এর আগে চীনা বার্তা সংস্থা সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়েছিল, লিবিয়ার দক্ষিণাঞ্চলীয় তেলক্ষেত্র আল ঘানিতে শনিবার হামলা চালায় আইএস। শনিবার চালানো হামলায় অন্তত ১১ জন রক্ষী নিহত হন। ওই সময় ১০ জন শ্রমিককে অপহরণ করে নিয়ে যাওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *