পাকিস্তানকে হটিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৮ম বাংলাদেশ

পাকিস্তানকে হটিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো আট নম্বরে উঠে এসেছে বাংলাদেশ।

পাকিস্তানকে হটিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো আট নম্বরে উঠে এসেছে বাংলাদেশ।পাকিস্তানকে হটিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো আট নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। সদ্য অনুষ্ঠিত ওয়ানডে সিরিজে বাংলাওয়াশ হয়ে সাত থেকে একেবারে নয় নম্বরে নেমে গেছে পাকিস্তান।

সাত নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের সমানই ৮৮ রেটিংই রয়েছে বাংলাদেশের। তবে রেটিং পয়েন্টে এগিয়ে থাকায় ক্যারিবিয়ানরা (৩০৯৪) আছে সাতে। বাংলাদেশের রেটিং পয়েন্ট ২৪৭১। এছাড়া ছয় নম্বরে থাকা ইংল্যান্ডের রেটিং ৯৪। বৃহস্পতিবার আইসিসির প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিং তালিকায় এই চিত্র দেখা গেছে।

২০১৯ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করতে হলে আগামী ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে র‌্যাংকিংয়ের সেরা আটে থাকতে হবে বাংলাদেশকে। পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজের পারফরম্যান্সেই আটে চলে এসেছে টাইগাররা। ওয়ানডে সিরিজে পাকিস্তানকে বাংলাওয়াশ (৩-০) ওয়ানডে র‌্যাংকিংয়ে নয় নম্বর থেকে আটে উন্নীত হয়েছে মাশরাফি বিন মর্তুজার দল।

ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে রয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। তার পরের অবস্থানগুলোতে রয়েছে ভারত, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা।

বিশ্বকাপ সাফল্য আয়ারল্যান্ডকে তুলে এনেছে ১০ নম্বরে। জিম্বাবুয়ে ১১ ও আফগানরা ১২তম স্থানে অবস্থান করছে।

জুন মাসেই ভারতের বিপক্ষে বাংলাদেশের সিরিজ। ঘরের মাঠে সেই সিরিজে ভালো করলে ওয়েস্ট ইন্ডিজকে নামিয়ে বাংলাদেশ সাতে উঠে যেতে পারে। তবে সাত-আট-নয় অবস্থানে থাকা তিন দলের মধ্যেই ব্যবধান সামান্য।

আগামী ২০১৭ সালে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নিতে রীতিমতো যুদ্ধ করতে হবে এই তিন দলকে। সে জন্য ৩০ সেপ্টেম্বর ২০১৫ এর মধ্যে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আট দল নিয়ে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়নস ট্রফি।

পয়েন্ট বাড়ানোর লড়াইতে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের মধ্যে বাংলাদেশ ও পাকিস্তানের সুযোগ বেশি। কারণ সেপ্টেম্বরের আগে ওয়ানডে সিরিজ খেলবে দুটো দলই। কিন্তু এই সময়ের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের কোনো সিরিজ নেই।

জুনে ভারত এবং জুলাইতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। অন্যদিকে মে মাসে জিম্বাবুয়ের বিরুদ্ধে তিন ম্যাচের এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে পাকিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *