বিশ্বে সবচেয়ে বেশি রেমিটেন্স আয় করে এমন শীর্ষ ১০টি দেশের মধ্যে বাংলাদেশ সপ্তম অবস্থানে রয়েছে।
অর্থনীতি

রেমিটেন্স আয়: বিশ্বে বাংলাদেশ সপ্তম

বিশ্বে সবচেয়ে বেশি রেমিটেন্স আয় করে এমন শীর্ষ ১০টি দেশের মধ্যে বাংলাদেশ সপ্তম অবস্থানে রয়েছে।বিশ্বে সবচেয়ে বেশি রেমিটেন্স আয় করে এমন শীর্ষ ১০টি দেশের মধ্যে বাংলাদেশ সপ্তম অবস্থানে রয়েছে।

বিদায়ী বছরে বাংলাদেশ ১ হাজার ৪৯৩ কোটি ডলারের রেমিটেন্স সংগ্রহ করেছে। আগের বছরগুলোর তুলনায় বিদায়ী বছরে রেমিট্যান্স প্রবাহ কিছুটা কমেছে। বাংলাদেশের রেমিটেন্সের বেশিরভাগই প্রবাসীদের পাঠানো। এই রেমিট্যান্স বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রায় ১২ শতাংশ অবদান রাখছে। সম্প্রতি প্রকাশিত বাংলাদেশ ব্যাংকের এক গবেষণা প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন থেকে দেখা যায়, বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি রেমিট্যান্স সংগ্রহ করে ভারত। তারা ২০১২ সালে ৬ হাজার ৯০০ কোটি ডলারের রেমিটেন্স সংগ্রহ করেছিল। যা বাংলাদেশের চেয়ে সাড়ে ৫ হাজার কোটি ডলার বেশি। দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। তারা ওই বছরে ৬ হাজার কোটি ডলারের রেমিটেন্স সংগ্রহ করেছিল। ভারত ও চীন প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের পাশাপাশি বৈদেশিক বিনিয়োগ থেকে মোটা অংকের রেমিটেন্স আহরণ করে।

ফিলিপাইন ওই বছরে ২ হাজার ৪০০ কোটি ডলারের রেমিট্যান্স সংগ্রহ করে তৃতীয় অবস্থানে রয়েছে। চতুর্থ অবস্থানে মেক্সিকো। তারা সংগ্রহ করেছে ২ হাজার ৩০০ কোটি ডলার। পঞ্চম অবস্থানে রয়েছে নাইজেরিয়া। তারা সংগ্রহ করেছে ২ হাজার ১০০ কোটি ডলার। সমপরিমাণ রেমিটেন্স সংগ্রহ করে ষষ্ঠ অবস্থানে রয়েছে মিসর। ২০১২ সালে ১ হাজার ৪০০ কোটি ডলারের রেমিটেন্স সংগ্রহ করে সপ্তম স্থানে বাংলাদেশ। সমপরিমাণ রেমিটেন্স সংগ্রহ করে অষ্টম অবস্থানে রয়েছে পাকিস্তান। ১ হাজার কোটি ডলার রেমিট্যান্স সংগ্রহ করে নবম অবস্থানে ভিয়েতনাম এবং ৭০০ কোটি ডলার রেমিটেন্স সংগ্রহ করে দশম অবস্থানে রয়েছে লেবানন। রেমিটেন্সে থেকে সবচেয়ে বেশি মোট দেশজ উৎপাদনে (জিডিপি) অবদান রাখে ৪৭ শতাংশ। দ্বিতীয় অবস্থানে রয়েছে লাইবেরিয়া। তাদের রেমিটেন্স থেকে দেশজ উৎপাদনের অবদান প্রায় ৩১ শতাংশ। রেমিটেন্স ভারতের জিডিপিতে অবদান রাখছে প্রায় ৪ শতাংশ, চীনে ১ শতাংশ, মেক্সিকোতে আড়াই শতাংশ, ফিলিপিনে প্রায় ১২ শতাংশ, ফান্সে শূণ্য দশমিক ৬ শতাংশ, জামার্নিতে শূন্য দশমিক ৩ শতাংশ, বেলজিয়ামে ২ দশমিক ২ শতাংশ, স্পেনে শূন্য দশমিক ৭ শতাংশ এবং নাইজেরিয়ায় সাড়ে ৫ শতাংশ।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *