রসায়নশাস্ত্রে নোবেল পেলেন তিন বিজ্ঞানী
আন্তর্জাতিক

রসায়নশাস্ত্রে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

রসায়নশাস্ত্রে নোবেল পেলেন তিন বিজ্ঞানীরসায়নশাস্ত্রে অবদানের জন্য চলতি বছর নোবেল পুরস্কার পেয়েছেন জাঁ পিয়েরে সভেজ, স্যার ফ্রেশার স্টডডার্ট ও বার্নাড ফেরিঙ্গা।

আজ বুধবার নোবেল কমিটি এ তিনজনের নাম ঘোষণা করে।

মলিকিউলার মেশিন বা ন্যনোমেশিন উদ্ভাবনের গবেষণার স্বীকৃতি হিসেবে ওই তিন বিজ্ঞানী এবার রসায়নের নোবেল জিতে নিয়েছেন।

ন্যানো মানে ক্ষুদ্র। মলিকিউলার মেশিন বা ন্যানোমেশিন (molecular machines-nanoscale structures) বলতে যা বোঝানো হচ্ছে তা মানুষের চুলের চেয়েও হাজার গুণ সরু। জীবদেহে তা সব সময় তৈরি হয়। জীবের শক্তির জোগানো ও শরীরকে কাজ করার শক্তি দেয়।

জাঁ পিয়েরে সভেজ (Jean-Pierre Sauvage) ফ্রান্সের বাসিন্দা। তিনি দেশটির স্ট্রাসবুর্গ বিশ্ববিদ্যালয়ে পড়ান। অন্যদিকে স্যার ফ্রেশার স্টডডার্ট (Sir Fraser Stoddart) একজন ব্রিটিশ নাগরিক। তবে কাজের ক্ষেত্র যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ে। বার্নাড ফেরিঙ্গা (Bernard Feringa) নেদারল্যান্ডসের বাসিন্দা। তিনি দেশটির গ্রোনিনগেন বিশ্ববিদ্যালয়ে গবেষণার কাজ করেন তিনি।

তাদের গবেষণা রসায়ন শাস্ত্রকে নতুন মাত্রায় পৌঁছে দিয়েছে। রীতি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে এ তিন বিজ্ঞানীর হাতে পুরস্কার তুলে দেয়া হবে। পুরস্কার হিসেবে তিন বিজ্ঞানী পাচ্ছেন ৮ মিলিয়ন সুইডিশ ক্রোনার বা ৯ লাখ ৩১ হাজার মার্কিন ডলার।

জীবন্ত কোষ কী করে তার ক্ষতিগ্রস্ত ডিএনএ মেরামত করে, আর কেমন করে জিনে থাকা তথ্যের সুরক্ষা দেয়া হয়- সেই প্রশ্নের ব্যাখ্যা দিয়ে গতবছর রসায়নের নোবেল পান সুইডেনের টোমাস লিন্ডল, যুক্তরাষ্ট্রের পল মডরিচ ও তুরস্কের আজিজ সানজার।

শুক্রবার শান্তি এবং ১০ অক্টোবর সোমবার অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আর সাহিত্য পুরস্কার কবে ঘোষণা করা হবে, সে তারিখ পরে জানানো হবে বলে নোবেল পুরস্কারের ওয়েবসাইটে জানানো হয়েছে।

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছা অনুসারে গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতি বছর চিকিৎসা, পদার্থ বিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *