যে ৭ খাবার বাড়িয়ে দিচ্ছে আপনার বয়স
সাময়িকী

যে ৭ খাবার বাড়িয়ে দিচ্ছে আপনার বয়স

মাঝে মধ্যেই আয়নার সামনে দাঁড়ালে বয়সের তুলনায় চেহারায় বার্ধক্যের ছাপ বেশি লাগে? ঘুরে ফিরে সেই দায়ী করেন জীবনের স্ট্রেস ও টেনশনকেই? কিন্তু কখনও কী ভেবে দেখেছেন, কিছু খাবারের কু-প্রভাবেও আপনাকে বয়স্ক দেখতে লাগতে পারে? অবাক হচ্ছেন? অবাক না হয়ে, বরং সেই সব খাবারের সঙ্গে পরিচিত হন, যা অতিরিক্ত খেলে আপনার চেহারায় বার্ধক্যের ছাপ অকালে দেখা দিতে পারে।

মিষ্টি
মিষ্টি বিলাসীদের জন্যে এ নিঃসন্দেহে খুবই খারাপ খবর। কিন্তু সত্যি হল অতিরিক্ত মিষ্টি খেলে শরীরের ভিতরে গ্লাইসেশন শুরু হয়। আপনার শরীরের কোষ যে পরিমাণে মিষ্টি প্রসেস করতে পারে, তার থেকে বেশি মাত্রায় মিষ্টি খেলে, বাড়তি মিষ্টি প্রোটিনের সঙ্গে মিলে অ্যাডভান্সড গ্লাইসেশন এন্ড প্রডাক্ট তৈরি করে। দীর্ঘদিন ধরে এমনটাই চলতে থাকলে তার প্রভাব পড়ে আপনার চেহারায়।

মদ
স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের রহস্য লুকিয়ে আছে সুস্থ লিভারে। অতিরিক্ত মদ্যপান করলে তার প্রভাব পড়ে লিভারেও। অসুস্থ লিভারের বহির্প্রকাশ হয় অ্যাকনে, চুল পড়া, রিঙ্কল এবং নির্জীব ত্বকে ।

হোয়াইট ওয়াইন
অতিরিক্ত পরিমাণে হোয়াইট ওয়াইনও কিন্তু আপনাকে বয়সের তুলনায় বেশি বয়স্ক দেখাতে পারে। হোয়াইট ওয়াইন দাঁতের এনামেল নষ্ট করে দাঁতের ক্ষতি করে। হলদেটে ছোপ পড়ে যায়।

অতিরিক্ত লবণ
খাবারে অতিরিক্ত লবণ খাওয়ার অভ্যেস থাকলে এখনই তা বন্ধ করুন। কাঁচা নুন বা অতিরিক্ত নুন খেলে শরীরে জল জমতে থাকে। দেখতে ফোলা ফোলা লাগে।

রেড মিট
মানছি রেড মিট খেতে সুস্বাদু। কিন্তু অতিরিক্ত রেড মিট খেলে শরীরে ফ্রি র্যা ডিকলস-এর মাত্রা বেড়ে যায়। ফলে ত্বক স্বাভাবিকভাবে কোলাজেন তৈরি করতে পারে না এবং ত্বকে বার্ধক্যের ছাপ পড়তে থাকে।

ক্যাফেন
অতিরিক্ত ক্যাফেন শরীরের স্বাভাবিক ময়শ্চার নষ্ট করে দেয়। ত্বক শুষ্ক হয়ে যায়, দেখতে মলিন ও বয়স্ক লাগে।

কার্বোহাইড্রেট
অতিরিক্ত পরিমাণে কার্বোহাইড্রেট ত্বকের কোলাজেন এবং ফাইবার ইলাস্টিসিটি নষ্ট করে দেয়। ফলে ত্বকে বার্ধক্যে ছাপ খুব তাড়াতাড়ি পড়ে যায়।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *