যে ১০টি ইংরেজি শব্দ শুধু ভারতীয়রাই ব্যবহার করে

যে ১০টি ইংরেজি শব্দ শুধু ভারতীয়রাই ব্যবহার করে

692
0
SHARE

যে ১০টি ইংরেজি শব্দ শুধু ভারতীয়রাই ব্যবহার করেবিশ্বের যে দেশগুলো সবচেয়ে বেশি ইংরেজি ব্যবহার করেন তার মধ্যে অবশ্যই ভারত অন্যতম। আর ভারতীয়রা তো সব কিছুই নিজেদের মতো করে নেন। তা সে চাইনিজ খাবারই হোক বা ইংরেজি ভাষা। জেনে নিন এমন কিছু ইংরেজি শব্দ যার কোনো মানেই হয় না।

১। মাদার প্রমিস– শুনে অবাক লাগছে? ‘প্রমিস’ শব্দটা অক্সফোর্ড ডিকশনারিতে থাকলেও মাদার প্রমিস বলে কিন্তু কোনো শব্দই নেই। তবে কী ভাবে এল শব্দটা? ভারতীয়দের কাছে মায়ের দিব্যি বা মায়ের শপথ কথাটার মূল্য বোঝেন নিশ্চয়ই? সেখান থেকেই এসেছে মাদার প্রমিস।

২। কাজিন সিসটার ও কাজিন ব্রাদার– ইংরেজি ডিকশনারি অনুযায়ী তুতো ভাইবোনকে ‘কাজিন’ বলে। এর পর আলাদা করে সিসটার বা ব্রাদার বসানোর প্রয়োজন হয় না। এক মাত্র ভারতীয়রাই তুতো ভাইবোন বোঝাতে কাজিন ব্রাদার, কাজিন সিসটার শব্দ ব্যবহার করে থাকেন।

৩। গুড নেম– হোয়াট ইজ ইয়োর গুড নেম? এই প্রশ্নটা কত বার করেছেন বা শুনেছেন? গুড নেম বলে কি সত্যিই কোনো শব্দ রয়েছে? ভারতীয়দের কাছে ভাল নাম, ডাক নামের মূল্যই আলাদা। এই ভাল নামই আক্ষরিক অনুবাদে হয়ে গিয়েছে গুড নেম।

৪। রিভার্ট ব্যাক– ইমেল করার সময় কত বার লিখেছেন রিভার্ট ব্যাক? ইংরেজি ডিকশনারি অনুযায়ী ‘রিভার্ট’ মানে কোনো কিছুর উত্তর দেওয়া? তবে তারপর আর ব্যাক লেখার প্রয়োজন আছে কি?

৫। রাবার– ভারতীয়রা ‘ইরেজার’কে রাবার বলেন। জানেন কি ‘কন্ডোম’কে ব্যঙ্গ করে রাবার বলা হয়? এর পর আর বলবেন কি?

৬। পিকচার– আর ইউ গোয়িং টু ওয়াচ আ পিকচার? এই কথাটা কত বার শুনেছেন? এটা শুধু ভারতীয়রাই বলেন, মানেও শুধু ভারতীয়রাই বোঝেন। অক্সফোর্ট ডিকশনারি অনুযায়ী ‘পিকচার’ মানে আঁকা ছবি। আর ভারতে পিকচার দেখতে যাওয়া মানে সিনেমা বা ফিল্ম দেখতে যাওয়া।

৭। মেনশন নট– ধন্যবাদ দিলেই ভারতীয়রা বলেন ‘মেনশন নট’। এটা কিন্তু বেশ হাস্যকর। ইংরেজি ডিকশনারিতে কোথাও বলা নেই ধন্যবাদের জবাবে এমন কিছু বলা যেতে পারে। তার বদলে ‘ইউ আর ওয়েলকাম’, ‘ইটস মাই প্লেজার’, ‘দ্যাটস অলরাইট’, ‘নো প্রবলেম’ বলতে পারেন।

৮। পাস আউট– ভারতীয়রা কলেজ থেকে পাশ করলেই বলেন ‘পাস আউট!’ এর মানে জানেন? যখন আপনার নেশা হয় বা আপনি ঝিমোতে থাকেন তখন বলা হয় পাস আউট। এবার বুঝেছেন?

৯। চিটারকক– ছোটবেলা খেলতে খেলতে কত বার কাউকে চিটারকক বলেছেন? এর মানে কী? অক্সফোর্ড ডিকশনারি অনুযায়ী শুধু ‘চিটার’ বললেই। চিটারকক বলার কোনো মানেই হয় না।

১০। উড বি– নিজের ফিয়ান্সেকে কী বলে পরিচয় করান? ‘উড বি’? এর কোনো মানেই হয় না। এবার থেকে আলাপ করাতে হলে আর যাই বলুন উড বি বলবেন না প্লিজ!

Comments

comments