মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনকারীর ছবি তোলার নির্দেশ

মোবাইল ব্যাংকিং গ্রাহক পাঁচ হাজার টাকার ঊর্ধ্বে লেনদেন করলে গ্রাহকের ছবি তুলে রাখবে এজেন্ট।

মোবাইল ব্যাংকিং গ্রাহক পাঁচ হাজার টাকার ঊর্ধ্বে লেনদেন করলে গ্রাহকের ছবি তুলে রাখবে এজেন্ট।মোবাইল ব্যাংকিং গ্রাহক পাঁচ হাজার টাকার ঊর্ধ্বে লেনদেন করলে গ্রাহকের ছবি তুলে রাখবে এজেন্ট। অপরাধমূলক লেনদেনের ঝুঁকি কমাতে অর্থ প্রেরণকারী ও উত্তোলনকারীর ছবি তুলে রাখতে এজেন্টদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, অপরাধমূলক লেনদেনের ঝুঁকি হ্রাস করার লক্ষ্যে পাঁচ হাজার টাকা বা তদূর্ধ্ব অংকের প্রতিটি লেনদেন সম্পাদনকালে সেবাদানকারী এজেন্ট গ্রাহকের ছবি উত্তোলনপূর্বক তা সংশ্লিষ্ট লেনদেনের তথ্য হিসেবে সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করবে। এ ছাড়া গ্রাহকের তথ্যাবলীর (কেওয়াইসি) সাথে মিল রেখে মোবাইল সিম আগামী ছয় মাসের মধ্যে নিবন্ধন করতে হবে।

চিঠিতে বলা হয়েছে, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের সকল কার্যক্রম নিরাপদ ও কার্যকর করার লক্ষ্যে এ খাতে ব্যবহৃত সকল গ্রাহকের সিম ও কেওয়াইসিতে প্রদত্ত তথ্যের সাথে সঙ্গতিপূর্ণ হতে হবে।

একই সঙ্গে মোবাইল ব্যাংকিংয়ের জন্য যে সিম নিবন্ধন করা হয়েছে সেগুলোর তথ্য যাচাই করতেও নির্দেশ দিয়েছে। কোনো গ্রাহকের একইরকম তথ্য না থাকলে আগামী ছয় মাসের মধ্যে পুনঃনিবন্ধন করতে হবে। গ্রাহকরা যে পুনঃনিবন্ধন করেছেন তা নিশ্চিত করার জন্য পুনঃনিবন্ধনের প্রমাণের দালিলিক প্রমাণ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এজন্য প্রয়োজনীয় প্রচারণা চালাতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ৩১ অগাস্টের মধ্যে এ বিষয়ে কি ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানাতে হবে। এছাড়া পরবর্তীতে ছয় মাস পরপর এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দিতে হবে ব্যাংকগুলোকে।

দেশে বর্তমানে ৫৬টি তফসিলি ব্যাংক কার্যক্রম পরিচালনা করছে; যার মধ্যে ২৮টি ব্যাংক মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস দেওয়ার জন্য অনুমোদন নিলেও সেবা দিচ্ছে ২০টি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী সারা দেশে দুই কোটি ৮৬ লাখ ৫০ হাজার সিম ব্যক্তিগত মোবাইল ব্যাংকিংয়ের জন্য নিবন্ধন নিয়েছে। এর মধ্যে এক কোটি ২২ লাখ ৩৪ হাজার সিম সচল রয়েছে। আর এজেন্ট হিসেবে নিবন্ধন নিয়েছে ৫ লাখ ৩৮ হাজার ১৭০টি সিম।

সর্বশেষ জুন মাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সারা দেশে মোট ১২ হাজার ৯৭০ কোটি টাকা লেনদেন হয়েছে। আর দৈনিক গড় লেনদেনের পরিমাণ ৩২ লাখ ৫ হাজার ৩১০ বার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *