মে মাসে বৃষ্টিপাত স্বাভাবিক হওয়ার পূর্বাভাস
জাতীয়

মে মাসে বৃষ্টিপাত স্বাভাবিক হওয়ার পূর্বাভাস

মে মাসে বৃষ্টিপাত স্বাভাবিক হওয়ার পূর্বাভাসমে মাসে স্বাভাবিক বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

দীর্ঘমেয়াদী পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদপ্তরের গঠিত বিশেষজ্ঞ কমিটি পূর্বাভাসে বলেছে, চলতি মাসে কালবৈশাখীর পাশাপাশি তাপপ্রবাহ থাকবে, থাকবে ঘূর্ণিঝড়। ঘূর্ণিঝড়ের সঙ্গে পাহাড়ি ঢলে উত্তর-পূর্বাঞ্চলে দেখা দিতে পারে আকস্মিক বন্যা।

মে মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়ে কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, এ মাসে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়ে তা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। বিশেষজ্ঞ কমিটি জানিয়েছে, মে মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন বজ্রসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী ও দেশের অন্যত্র ৩ থেকে ৪ দিন হালকা বা মাঝারি কালবৈশাখী হতে পারে।

দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আরো জানানো হয়েছে, মে মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে এক থেকে দুটি তীব্র তাপপ্রবাহ এবং অন্যত্র ২ থেকে ৩টি মৃদু বা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮-এর চেয়ে বেশি থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

চলতি মাসে দেশে নদ-নদীর প্রবাহ স্বাভাবিক থাকবে জানিয়ে কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, মাসের শেষার্ধ্বে দেশের উত্তর-পূর্বাঞ্চলে ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে আকস্মিক বন্যার সম্ভাবনা রয়েছে।

এপ্রিল মাসের আবহাওয়া পরিস্থিতি তুলে ধরে সভায় জানানো হয়, সিলেট বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি এবং রাজশাহী বিভাগে প্রায় স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। সার্বিকভাবে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা ৫২ শতাংশ কম বৃষ্টি হয়েছে।

সোমবার সন্ধ্য ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, সিলেট, চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। ২৪ ঘণ্টার পূর্বাভাসে আরো বলা হয়েছে, খুলনা, মংলা, সাতক্ষীরা ও যশোর অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *