মেসির ৫০০ গোলের ৪০৬টিই বাঁ পায়ের শটে
খেলা

মেসির ৫০০ গোলের ৪০৬টিই বাঁ পায়ের শটে

মেসির ৫০০ গোলের ৪০৬টিই বাঁ পায়ের শটেভ্যালেন্সিয়ার বিপক্ষে ক্যারিয়ারের ৫০০তম গোলটি পেলেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনার তারকা ফুটবলার লিওনেল মেসি।

৫০০ গোলের মধ্যে ৪০৬টি গোলই তিনি করেছেন বাঁ পায়ের শটে। ৭১টি গোল করেছেন ডান পায়ের শটে। আর ২১টি করেছেন হেড থেকে।

রোববার বার্সেলোনার ন্যু ক্যাম্পে স্পেনিশ লিগের ম্যাচে ভ্যালেন্সিয়ার বিপক্ষে দলের হয়ে একমাত্র গোলটি করার মধ্য দিয়ে মেসি এই মাইলফলকে অতিক্রম করে।

তবে মেসির গোলের উদযাপনটা অন্যরকম হতে পারত। কিন্তু শেষ পর্যন্ত সেটা আর হয়ে উঠলো না। কেননা ভ্যালেন্সিয়ার কাছে যে তার দল বার্সেলোনা হেরেছে ২-১ গোলে।

বার্সেলোনা যেমনটি গত তিন ম্যাচ ধরে জয় খরায় ভুগছে, তেমনি গত পাঁচ ম্যাচ ধরে ক্লাব ফুটবলে গোল খরায় ভুগেছেন দলের সবচেয়ে বড় তারকা মেসি। ২০০৮ সালের পর বার্সেলোনার হয়ে এত লম্বা সময় আর গোল খরায় ভোগেননি তিনি।

গত ১৬ মার্চ আর্সেনালের হয়ে শেষ ক্লাব গোলটি করেছিলেন মেসি। তখন খুব কম মানুষই ভেবেছিলেন যে আরেকটি ক্লাব গোলের জন্য মেসিকে অপেক্ষা করতে হবে এক মাস। খেলার মাঠে সময়ের হিসেবে ৫১৫ মিনিট। অবশ্য এরই ফাঁকে ৩০ মার্চ বিশ্বকাপ কোয়ালিফাইং রাউন্ডের একটি ম্যাচে বলিভিয়ার বিপক্ষে আর্জেন্টিনার হয়ে পেনাল্টি শটে একটি গোল করে ক্যারিয়ারের ৪৯৯তম গোলটি করে ফেলেন তিনি।

ক্লাব ও দেশের হয়ে ৫০০ গোল পূর্ণ করতে মেসি সময় নিলেন মোট ১১ বছর। ২০০৫ সালের মে মাসে মোটে ১৭ বছর বয়সে প্রথম গোলটি করেছিলেন তিনি।

ক্লাব ফুটবল টুর্নামেন্টগুলোর মধ্যে বার্সেলোনার হয়ে লা লিগায় তিনি করেছেন সর্বাধিক ৩০৯টি গোল। চ্যাম্পিয়ন্স লিগে ৮৩টি, কোপা ডেল রেতে ৩৯টি। নিজ দেশ আর্জেন্টিনার হয়ে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে রয়েছে তার ২৭টি গোল, বিশ্বকাপ কোয়ালিফাইয়িং রাউন্ডে রয়েছে ১৫টি গোল, বিশ্বকাপে পাঁচটি আর কোপা আমেরিকায় রয়েছে তিনটি গোল।

একই ম্যাচে তিনটির অধিক গোল করেছেন এরকম ম্যাচ রয়েছে ৩৮টি। এর মধ্যে ৩৩টিতেই তার হ্যাটট্রিক রয়েছে। চার গোল করেছেন এরকম ম্যাচ চারটি। একটিমাত্র ম্যাচে তিনি ৫টি গোল করেছেন।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *