মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে সরকার ও বিরোধী জোটের মধ্যে সংলাপ প্রয়োজন বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এমাজউদ্দিন আহমেদ।
জাতীয়

‘মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে সংলাপ প্রয়োজন’

মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে সরকার ও বিরোধী জোটের মধ্যে সংলাপ প্রয়োজন বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এমাজউদ্দিন আহমেদ।মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে সরকার ও বিরোধী জোটের মধ্যে সংলাপ প্রয়োজন বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এমাজউদ্দিন আহমেদ। বলেছেন, রাজনীতির দায়িত্ব সমস্যার সমাধান করা। সমস্যা সৃষ্টি করা নয়। ঐক্য সৃষ্টি করা। বিভক্তি নয়। এটা গণতন্ত্রের চর্চা। মুক্তিযোদ্ধারা এই স্বপ্নই দেখেছিল। মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে দুই দলকে সংলাপে বসতে হবে।

শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে সেন্টার ফর ন্যাশনালিজম স্টাডিজ আয়োজিত গোলটেবিল বৈঠকে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। বিজিবি মহাপরিচালকের বক্তব্যের সমালোচনা করে এমাজউদ্দিন বলেন, বিজিবি প্রধানের বক্তব্য গ্রহণযোগ্য নয়। অন্যায় কেউ করলে তার দায়িত্ব হচ্ছে শাস্তি বিধান করা। এই পর্যায়ের ব্যক্তির কাছে কেউ এটা আশা করে না। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এমন ভূমিকা বিষাক্ত রাজনীতির ফল উল্লেখ করে এই রাষ্ট্রবিজ্ঞানী বলেন, আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছে বাংলাদেশে বিষাক্ত রাজনীতি চলছে। দেশের প্রতিটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিকৃতভাবে কাজ করছে। দুর্নীতিগ্রস্থ হয়ে পড়েছে। যে উদ্দেশ্যে প্রতিষ্ঠানগুলো তৈরি সেই উদ্দেশ্য বাস্তবায়ন করছে না। আইনশৃঙ্খলা রক্ষাকারীরা আইনশৃঙ্খলা রক্ষার পরিবর্তে বিরোধী দল দমনে কাজ করছে। গুম-খুন-অপহরণের সঙ্গে জড়িয়ে পড়ছে। র‌্যাব ভাড়াটে খুনী হিসেবে ব্যবহৃত হয়েছে। নারায়ণগঞ্জে এটা আমরা দেখতে পেয়েছি।

সংগঠনের সভাপতি ব্যারিষ্টার ফাতেমা আনোয়ারের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন সাংবাদিক ও কলামিস্ট সাদেক খান, রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. দিলারা চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ প্রমুখ। বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজনৈতিক বিশ্লেষক কর্ণেল (অব.) জে.আর.এম আশরাফ উদ্দিন।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *