অভিষেকেই ৫ উইকেট নিয়ে মিরাজের চমক

অভিষেকেই ৫ উইকেট নিয়ে মিরাজের চমক

অভিষেকেই ৫ উইকেট নিয়ে মিরাজের চমকঅভিষেকেই বাংলাদেশ অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ চমক দিয়ে নিয়েছেন ইংল্যান্ডের প্রথম সারির তিন উইকেটসহ পাঁচ পাঁচটি উইকেট।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক টেস্টেই ১৮ বছর বয়সী মেহেদী হাসান মিরাজ ইংল্যান্ডের প্রথম সারির তিন উইকেট তুলে নেন।

উইকেটগুলো হলো- জো রুট, গ্যারি ব্যালান্স ও বেন ডাকেটের। বাংলাদেশের প্রথম সাফল্য আসে অভিষিক্ত অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের হাত ধরে। তিনি সরাসরি বোল্ড করেন বেন ডাকেটকে। তখন ইংল্যান্ডের রান ১৮ ও ডাকেটের রান ১৪।

ইনিংসের ১২তম ওভারের শেষ বলে ইংল্যান্ড শিবিরে আবারও আঘাত হানেন মিরাজ। তিনি তুলে নেন ব্যালান্সের উইকেট।

লাঞ্চের পর দ্বিতীয় ওভারে আক্রমণে এসে ব্যক্তিগত ৪০ রানে জো রুটকে বিদায় করে ৬২ রানের জুটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ। এ সময় ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ৮৭ রান।

৪০ রান করা জো রুটকে ক্যাচ আউট করে সাজঘরে পাঠান মিরাজ। মুশফিকের শরীর ছুঁয়ে যাওয়া ক্যাচটি ধরেন সাব্বির রহমান। দীর্ঘক্ষণ পর হাফসেঞ্চুরি করা জনি বেয়ারস্টোর উইকেটটি তুলে নিয়ে সপ্তম বাংলাদেশি হিসেবে অভিষেকে পাঁচ উইকেট নেওয়ার গৌরব অর্জন করেন মেহেদি হাসান মিরাজ।

প্রথম শ্রেণীর ক্রিকেটে মিরাজ খেলেছেন এ পর্যন্ত ১২টি ম্যাচ। ১৪ ইনিংস ব্যাট করে তিনি করেছেন ৫২৪ রান। আর বল হাতে ১৯ ইনিংস বল করে নিয়েছেন ৪১টি উইকেট।

সপ্তম বাংলাদেশি হিসেবে টেস্ট অভিষেকে পাঁচ উইকেট

সপ্তম বাংলাদেশি বোলার হিসেবে টেস্ট অভিষেকেই পাঁচ উইকেট নেয়ার অনন্য কীর্তি গড়লেন টাইগার অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। এর আগে বাংলাদেশের পক্ষে অভিষেক টেস্টেই পাঁচ উইকেট নিয়েছিলেন নাইমুর রহমান দুর্জয়, মঞ্জুরুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ, ইলিয়াস সানি, সোহাগ গাজী ও তাইজুল ইসলাম।

আর তৃতীয় অফস্পিনার হিসেবে এই কীর্তি গড়লেন মিরাজ। আগের দুজন অফস্পিনার হলেন নাইমুর রহমান দুর্জয় ও সোহাগ গাজী। এই সাতজন বোলারের মধ্যে একমাত্র পেসার হিসেবে অভিষেক টেস্টে পাঁচ উইকেট পেয়েছিলেন মঞ্জুরুল ইসলাম। তবে বাকিরা স্পিনার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *