পাটের জীবনরহস্য উন্মোচনকারী বাংলাদেশি বিজ্ঞানী মাকসুদুল আলম ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।
জাতীয়

বিজ্ঞানী মাকসুদুল আলমের ইন্তেকাল

পাটের জীবনরহস্য উন্মোচনকারী বাংলাদেশি বিজ্ঞানী মাকসুদুল আলম ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।পাটের জীবনরহস্য উন্মোচনকারী বাংলাদেশি বিজ্ঞানী মাকসুদুল আলম ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে কুইনস মেডিকেল সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় গতকাল শনিবার শেষনিঃশ্বাস ত্যাগ করেন এই বিজ্ঞানী। তার বয়স হয়েছিল ৬০ বছর। তিনি যকৃতের জটিলতায় ভুগছিলেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, মাকসুদুল আলমকে যুক্তরাষ্ট্রে দাফন করা হবে।

বিজ্ঞানী মাকসুদুল আলম ফরিদপুরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৯ সালে রাশিয়ার মস্কো বিশ্ববিদ্যালয় থেকে মাইক্রোবায়োলজিতে এমএস ডিগ্রি লাভ করেন। তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮২ সালে মাইক্রোবায়োলজিতে পিএইচডি লাভ করেন। তিনি ১৯৮৭ সালে জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট বায়োকেমিস্ট্রিতে পিএইডি ডিগ্রি লাভ করেন। তিনি শাহজালাল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ছিলেন। মাকসুদুল আলম মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে কাজ করেছেন।

তিনি ২০১০ সালে পাটের জীবনরহস্য উন্মোচন করে দেশে-বিদেশে সাড়া ফেলে দেন। বিশ্বের তিনটি ফসল, চারটি জীবাণুসহ ১৯টি জীবের জীবনরহস্য উন্মোচনের নেতৃত্বে ছিলেন মাকসুদুল আলম। তিনি যুক্তরাষ্ট্রের হয়ে পেঁপে, মালয়েশিয়ার হয়ে রবার ও বাংলাদেশের হয়ে পাট ও ছত্রাকের জীবনরহস্য উন্মোচন করেন। তিনি বাংলাদেশে পাটের জীবনরহস্য উন্মোচনের পরে পাটবিষয়ক মৌলিক ও ফলিত গবেষণা প্রকল্পের কাজে হাত দেন। মাকসুদুল আলম এর আগে মালয়েশিয়ার গবেষণা করতেন।

মাকসুদুল আলম ১৯৫৪ সালের ১৪ ডিসেম্বর ফরিদপুরে জন্মগ্রহণ করেন। তার বাবা দলিলউদ্দিন আহমেদ ও লিরিয়ান আহমেদ। দলিলউদ্দিন আহমেদ তৎকালীণ পূর্ব পাকিস্তান রাইফেলসের (ইপিআর) একজন কর্মকর্তা। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে তিনি শহীদ হন। মা লিরিয়ান আহমেদ ছিলেন শিক্ষক।

বিজ্ঞানী মাকসুদুল আলম মস্কো বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮২ সালে মাইক্রোবায়োলজিতে স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেন। পরে জার্মানির বিখ্যাত ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট থেকে ১৯৮৭ সালে প্রাণরসায়নে পুনরায় পিএইচডি করেন।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *