মাওলানা মহিউদ্দীন খান ইন্তেকাল করেছেন
জাতীয়

মাওলানা মহিউদ্দীন খান ইন্তেকাল করেছেন

মাওলানা মহিউদ্দীন খান ইন্তেকাল করেছেনমাসিক মদিনা পত্রিকার সম্পাদক মাওলানা মহিউদ্দীন খান ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

শনিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তিনি রাজধানীর ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

আগামীকাল রোববার বাদ যোহর বাইতুল মোকাররম মসজিদে মরহুমের জানাযা হবে। পরে তার লাশ নেয়া হবে ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার নিজ বাড়িতে। সেখানে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

পারিবারিক সূত্র জানায়, তীব্র শ্বাসকষ্টের কারণে ঢাকার ইসলামী ব্যাংক হাসপাতালে ভর্তি করা হলে বৃহস্পতিবার রাতে তাকে ল্যাবএইড হাসপাতালে অচেতন অবস্থায় আইসিইউতে লাইফ সাপোর্টে নেয়া হয়। নাক ও মুখে নল ঢুকিয়ে কৃত্রিমভাবে তার শ্বাস-প্রশ্বাস নেয়ার ব্যবস্থা করা হয়। বৃহস্পতিবার বিকেলে জ্ঞান ফিরে। এরপর আবারও মাওলানা মহিউদ্দীন খানের শারীরিক অবস্থার অবনতি ঘটে।

মাওলানা মহিউদ্দীন খান দেশের আলেম সমাজের এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন। তাফসিরে মা’আরিফুল কুরআনের অনুবাদ ছিল তার কর্মজীবনের অনন্য অবদান। তিনি বাংলাদেশের ইসলামি রাজনীতি, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনে বেশ অবদান রেখে গেছেন।

তিনি মাওলানা আতহার আলী রহ. প্রতিষ্ঠিত নেজামে ইসলাম পার্টির কেন্দ্রীয় দায়িত্বে সমাসীন ছিলেন। পরবর্তীতে জমিয়তে উলামায়ে ইসলামের সাথে ইসলামী শাসনতন্ত্রের জোরদার আন্দোলন চালিয়ে জমিয়তের কেন্দ্রীয় নেতৃত্ব গ্রহণ করেন।

১৯৭৫ সালের ২৫/২৬ ডিসেম্বর ঢাকার পটুয়াটুলী জামে মসজিদের দ্বিতীয় তলায় জমিয়তের কাউন্সিলে তিনি জমিয়তের মহাসচিব নির্বাচিত হন। ১৯৮৮ সালের ২৮ মার্চ জমিয়তের সহ-সভাপতি এবং ২০০৩ সালের ১ জুন নির্বাহী সভাপতি নির্বাচিত হন।

এ ছাড়াও তিনি সাপ্তাহিক মুসলিম জাহান পত্রিকার প্রতিষ্ঠাতা। রাবেতা আলমে ইসলামীর কাউন্সিলর। মু’তামারুল আলম ইসলামীর বাংলাদেশ শাখার প্রেসিডেন্ট। জাতীয় সীরাত কমিটি বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। ইসলামী ঐক্যজোটের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান। জমিয়তে ওলামায়ে ইসলামের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরামের প্রধান।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

One thought on “মাওলানা মহিউদ্দীন খান ইন্তেকাল করেছেন”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *