কেরালায় মন্দিরে অগ্নিকাণ্ডে নিহত ১০৬
আন্তর্জাতিক

কেরালায় মন্দিরে অগ্নিকাণ্ডে নিহত ১০৬

কেরালায় মন্দিরে অগ্নিকাণ্ডে নিহত ১০৬ভারতের কেরালা রাজ্যের কোল্লামে একটি মন্দিরে অগ্নিকাণ্ডে অন্তত ১০৬ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো অন্তত ৩৫০ জন।

রোববার ভোর রাতে মন্দিরে ধর্মীয় উৎসব উপলক্ষে আতশবাজি ফোটানোর সময় অগ্নিস্ফুলিঙ্গ থেকে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। ভোররাত সাড়ে ৩ টার দিকে কোল্লামের পারাভুর এলাকার পুত্তিঙ্গাল মন্দিরে ধর্মীয় উৎসব উপলক্ষে আতশবাড়ি পোড়ানো হচ্ছিল। এসময় অগ্নিস্ফুলিঙ্গ আতশবাজির স্তুপের এসে পড়লে আগুন ছড়িয়ে পড়ে।

রাতভর বাজি ফাটানোর লড়াই চলছিল। হঠাৎই বাজির আগুনের ফুলকি গিয়ে পড়ে মন্দির চত্বরে জমা করে রাখা বাজির স্তূপে। মুহূর্তের মধ্যেই আগুন ছড়িয়ে পড়ে গোটা মন্দির ও মন্দির চত্বরে।

আতঙ্কে মানুষ দৌড়োদৌড়ি শুরু করে দেয়। ততক্ষণে আগুন ভয়াবহ আকার ধারণ করে। অগ্নিদগ্ধ হয়ে বেশ কয়েকজনের মৃত্যু হয়। দৌড়োদৌড়িতে পদপিষ্ট হয়ে মারা যান আরো বেশ কিছু মানুষ।

বাজির বিস্ফোরণের তীব্রতা এত বেশি ছিল যে মন্দিরের ছাদের একাংশ ভেঙে পড়ে। ধ্বংসসূপের নীচে কেউ আটকে আছেন কিনা তা খতিয়ে দেখছে উদ্ধারকারী দল।

বিমানবাহিনীর চারটি হেলিকপ্টারের মাধ্যমে উদ্ধারকাজ চালানো হচ্ছে। বিপর্যয় মোকাবিলা বাহিনী, পুলিশ এবং দমকল জোরকদমে উদ্ধারকাজ চালাচ্ছে। আহতদের শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কেরালার মুখ্যমন্ত্রী উম্মেন চণ্ডী ঘটনাস্থলের উদ্দেশে রওনা দিয়েছেন। প্রয়োজনীয় সমস্ত রকম ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনকে নির্দেশ দিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ঘটনায় শোক প্রকাশ করেছেন। মৃত ও আহতদের পরিবারের প্রতি সমবেদনাও জানান তিনি। তিনি টুইট করেন, ‘মুখ্যমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে। কেন্দ্রীয়
স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডাকে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতির দিকে নজর রাখতে বলেছি।’

মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গুরুতর আহতদের থিরুভানাথাপুরাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

অগ্নিকাণ্ডের সময় মন্দির প্রাঙ্গনে প্রায় ১৫ হাজার লোক ছিল বলে পুলিশ কর্মকর্তারা জানান।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *