বৃহস্পতিবার থেকে মধ্যপ্র্যাচ্যে রোজা শুরু

এ বছর শাবান মাস ত্রিশ দিনের হওয়ায় আজ আর চাঁদ দেখার জন্য অপেক্ষা করতে হচ্ছেনা মধ্যপ্র্যাচ্যের আরবদেশগুলোতে বসবাসরত কোটি কোটি মুসলমানদের।

এ বছর শাবান মাস ত্রিশ দিনের হওয়ায় আজ আর চাঁদ দেখার জন্য অপেক্ষা করতে হচ্ছেনা মধ্যপ্র্যাচ্যের আরবদেশগুলোতে বসবাসরত কোটি কোটি মুসলমানদের।বৃহস্পতিবার থেকে সৌদি আরবে শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। এ বছর শাবান মাস ত্রিশ দিনের হওয়ায় আজ আর চাঁদ দেখার জন্য অপেক্ষা করতে হচ্ছেনা মধ্যপ্র্যাচ্যের আরবদেশগুলোতে বসবাসরত কোটি কোটি মুসলমানদের।

সৌদি আরবের আকাশে মঙ্গলবার (১৬ জুন) রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ার কারণে বৃহস্পতিবার থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রমজান মাস শুরু হবে।

রমজান মাস উপলক্ষে সৌদি আরবে বরাবরই ভিন্নতা দেখা যায়, বাংলাদেশে যখন রমজানকে কেন্দ্র করে নিত্য প্রয়োজনীয় দ্রব্যসহ বিভিন্ন পণ্যের দাম বৃদ্ধি করে দেয়, সেখানে সৌদি আরবের বড় বড় সুপার মার্কেটসহ প্রায় সকল স্থানে দেখা যায় ছাড় দেয়ার প্রতিযোগিতা। কোন কোন ক্ষেত্রে ৭৫%-৮০% ছাড় দেয়ারও প্রবণতা দেখা যায়।

সাধারণ মানুষ মনে করেন, এই প্রবণতা বিশ্বের প্রতিটি মুসলিম দেশে চালু করা উচিৎ। তারা মনে করেন রমজান যে ত্যাগের বার্তা নিয়ে এসেছে তা সবার মেনে চলা উচিৎ।

তাছাড়া রোজাদারদের ইফতার করাতে বিভিন্ন মাঠ এবং মসজিদের পাশে ছোট-বড় তাবু টাঙানো হয়েছে। এছাড়া ভ্রাম্যমাণ গাড়িতে করে রোজাদারদের জন্য বিভিন্ন সড়কের গুরুত্বপূর্ণ সিগনালগুলোতে ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে ইফতারির প্যাকেট বিতরণের ব্যবস্থা করা হয়েছে।

এদিকে, রমজান মাসে ইবাদত-বন্দেগি সুন্দর-সুশৃঙ্খল ও নিরবিচ্ছিন্ন করতে মক্কার হারাম শরীফ, মদীনার মসজিদে নববীসহ অন্য মসজিদগুলোতে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *