একটি দেশ যখন ব্যর্থ হয় তখন তার জনগণই আসলে ব্যর্থ হয়। আমরা সরকারকে গালাগাল করি সামনে আর কাউকে পাইনা তাই কিন্তু ব্যর্থতা যত না সরকারের তার থেকে বেশি আমাদের।
শিক্ষাঙ্গন

ভ্যাট নিয়ে তেলেসমাতি ও ভ্যাটবিরোধী আন্দোলন

একটি দেশ যখন ব্যর্থ হয় তখন তার জনগণই আসলে ব্যর্থ হয়। আমরা সরকারকে গালাগাল করি সামনে আর কাউকে পাইনা তাই কিন্তু ব্যর্থতা যত না সরকারের তার থেকে বেশি আমাদের।রুমাত আশরাফ

শিক্ষা মানুষের ৫টি মৌলিক অধিকারের একটি। যে দেশ তার জনগণের শিক্ষা নিশ্চিত করতে পারল না সেই দেশ একটি ব্যর্থ দেশ। একটি দেশ যখন ব্যর্থ হয় তখন তার জনগণই আসলে ব্যর্থ হয়। আমরা সরকারকে গালাগাল করি সামনে আর কাউকে পাইনা তাই কিন্তু ব্যর্থতা যত না সরকারের তার থেকে বেশি আমাদের।

সরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অনেককেই আমি দেখেছি কিছুদিন পরে বেসরকারী বিশ্ববিদ্যালয়ে চলে গিয়েছে আবার অনেক শিক্ষার্থীকে দেখেছি সামর্থ থাকা সত্ত্বেও যতদিন সম্ভব সরকারী বিশ্ববিদ্যালয়ের জন্য চেষ্টা করে গেছে আর শেষ পর্যন্ত না হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়েছে অথবা পড়ছে।

যাই হোক, বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ভ্যাট নিয়ে আলোচনা তুঙ্গে। বেসরকারী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা প্রথমবারের মত রাস্তায় নেমে আসার সাহস দেখিয়েছে। একইসাথে তারা সরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমানে খোঁচাও মেরে যাচ্ছে আবার মনে মনে তাদের সহায়তাও কামনা করছে।

বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ভাই ও বোনেরা, সম্পূর্ণ সহানুভূতি প্রদর্শন করেই বলছি তোমরা যা করছো তা তোমাদের জন্যই ক্ষতিকর হবে। তোমাদের আন্দোলনের কথা বলছি না বরং বলছি সরকারী বিশ্ববিদ্যালয়কে খোচানোর কথা।

আজকের যারা বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তারা হয়তঃ জানো না কোথা থেকে এই শ্রেণিবিদ্বেষ শুরু হয়েছিল। চলো কিঞ্চিৎ জেনে নেয়া যাক। ৯০ এর দশকে যখন ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বুয়েট ছাড়া আর কোন বিশ্ববিদ্যালয়কে গোনায় ধরা হত না তখন লাখো শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়ত এবং তারা কর্মজীবনে ভালোও করে চলেছে। ৯০ এর মাঝামাঝি বা শেষ থেকে কিছু বুদ্ধিমান মানুষ দেখলেন, দেশে প্রচুর শিক্ষার্থী আছে যারা টাকা দিয়ে হলেও ভালো মানের শিক্ষা নিতে আগ্রহী সুতরাং তারা চালু করলেন কিছু বেসরকারী বিশ্ববিদ্যালয় এবং সরকারেরও তাদের অনুমতি না দিয়ে উপায় ছিল না যেহেতু সরকারের পক্ষে সবার জন্য উচ্চশিক্ষার ব্যবস্থা করা সম্ভব ছিল না।

শুরুর পরেও মোটামুটি সব ঠিক ছিল যতদিন না পর্যন্ত ঢালাওভাবে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের অনুমতি দেয়া শুরু হল। যখন দেশে ৫০ এর মত বেসরকারী বিশ্ববিদ্যালয় হয়ে গেল তখন কিন্তু সবাই ‘দাম বেশি তো মান বেশি’ তত্ত্বে বিশ্বাস করা শুরু করল। আর শিক্ষার্থীরা যাদের বাবা-মায়ের টাকা পয়সা বেশি তারা শুরু করল তারই আরেক বেসরকারী বিশ্ববিদ্যালয়ের কোন বন্ধুর সাথে নিজেদের তুলনা। আমি নর্থ-সাউথে পড়ি আর তুই তো অতীশ দীপঙ্কর। সুতরাং শ্রেণিবিভেদ শুরু হয়ে গেল।

সরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অনেককেই আমি দেখেছি কিছুদিন পরে বেসরকারী বিশ্ববিদ্যালয়ে চলে গিয়েছে আবার অনেক শিক্ষার্থীকে দেখেছি সামর্থ থাকা সত্ত্বেও যতদিন সম্ভব সরকারী বিশ্ববিদ্যালয়ের জন্য চেষ্টা করে গেছে আর শেষ পর্যন্ত না হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়েছে অথবা পড়ছে।

অন্যদিকে মনে রাখতে হবে, শুরু থেকেই বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষাদানও কিন্তু করেছেন সরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। অল্প কিছু বেসরকারী বিশ্ববিদ্যালয় বাদে তেমন কারো নিজস্ব ফ্যাকাল্টিও নেই সুতরাং সরকারী শিক্ষকেরাই ভরসা। অন্যদিকে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের একজন মেধাবী ছাত্র সরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন এমন নজির যৎসামান্য। অনেকেই বলতে পারেন তাদের নেয়া হয় না। না ভাই, এটা ভূল। যত না তাদের নেয়া হয় না তার থেকে বেশি তারা নিজেরাই যেতে চায় না, কারণ সরকারী বিশ্ববিদ্যালয়ে উপার্জন কম। আবার অনেক সরকারী শিক্ষক নিজের কোর্সগুলো সরকারী বিশ্ববিদ্যালয়ে ঠিকমত না পড়ালেও বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ক্লাস সময়মত নেন কারন উপার্জন বেশি। এখন ভাই তোমরাই বল, অর্থ কি শিক্ষাকে হারিয়ে দিল না?

যাই হোক, শুরুর আলোচনায় ফিরে যাই সরাসরি। ঠান্ডা মাথায় চিন্তা করো, বাংলাদেশ সরকারের নীতি-নির্ধারকদের ভিতরে কতজন বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্র আছে আর কতজন সরকারী। এখন তোমরা যদি খোচাখুচি চালিয়ে যাও তাহলে তাদের সহায়তা তো পাবেই না বরং উল্টো ফলাফল পাবে। আর রাস্তায় নেমে আন্দোলন চালিয়ে সরকার প্রধানের দৃষ্টি আকর্ষক কাজ করে একটি আলোড়ন হয়তঃ তৈরি করা সম্ভব কিন্তু মনে রাখতে হবে, সরকারপ্রধান নিজে থেকেই কোন সিদ্ধান্ত নেন না। তিনি অনেকটাই একজন মুখপাত্র কিন্তু তাকে সিদ্ধান্ত নিতে অথবা সিদ্ধান্তের ভিতর-বাহির সব জানাতে কাজ করেন নীতি-নির্ধারকেরা যারা বেশীরভাগই সরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। সুতরাং সম্মান কর, সম্মান পাবে। অসম্মান দেখাবে, নিজেরাই ক্ষতির মুখে পড়বে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *