সুন্দরবনে শেলা নদীতে ট্যাংকার ডুবির ফলে সৃষ্ট বিপর্যয়ে একটি ডলফিনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
সারাদেশ

শ্যালা নদীতে ভেসে উঠেছে মৃত ডলফিন

সুন্দরবনে শেলা নদীতে ট্যাংকার ডুবির ফলে সৃষ্ট বিপর্যয়ে একটি ডলফিনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সুন্দরবনে শ্যালা নদীতে ট্যাংকার ডুবির ফলে সৃষ্ট বিপর্যয়ে একটি ডলফিনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

গতকাল নদীতে একজন ফটোসাংবাদিক মৃত ইরাবতি ডলফিনটির মৃতদেহ খুঁজে পান। তেলবাহী ট্যাংকার যেখানে ডুবেছিল সেখান থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে ডলফিনের সবচেয়ে বড় অভয়াশ্রমে বিরল প্রজাতির এ প্রাণীর মৃতদেহটি ভেসে ওঠে। শুক্রবারেই বিভিন্ন বন্যপ্রাণীর মারা যাওয়ার খবর পাওয়া যাচ্ছিল। তবে এই প্রথম কোনও ডলফিন মারা যাওয়ার বিষয় নিশ্চিত হওয়া গেছে।

ফটো সাংবাদিক সৈয়দ জাকির হোসেন গত ২৪ ঘণ্টায় সুন্দরবনের অনেক এলাকায় ঘুরেছেন। তিনিই প্রথম গতকাল শ্যালা নদীর হারিণটানা-তাম্বুলবুনিয়া চ্যানেলে একটি মৃত ইরাবতি ডলফিনের মৃতদেহের খোঁজ পান।

শ্যালা নদীতে দুই প্রজাতির ডলফিনের অভয়াশ্রম। সাড়ে ৩ লাখ লিটার তেলসহ ট্যাংকার ডুবির ঘটনায় বিরল এ সামুদ্রিক প্রজাতির জীবন সংশয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল। যদিও নৌমন্ত্রী শাজাহান খান দাবি করেছেন দুর্ঘটনার কারণে সুন্দরবনের খুব বেশি ক্ষতি হবে না। গতকাল  সুন্দরবনের চাঁদপাই পরিদর্শনে গিয়ে তিনি বলেন, তেল খুব বেশি ছড়ায়নি। এতে ডলফিন ও অন্যান্য প্রাণীর ক্ষতি হবে না। তার এ বক্তব্যের সমালোচনা করেছেন পরিবেশ বিশেষজ্ঞরা।

তবে সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা জাহিদুল কবির দাবি করেছেন, কিছু ছোট মাছ ও কাঁকড়া ছাড়া অন্য কিছুর মরার খবর তারা পাননি। মরা ডলফিনের সঙ্গে তেল ছড়িয়ে পড়ার সম্পর্ক নেই বলেও জানান তিনি।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *