বাংলাদেশ থেকে ৩৯ দেশে ভিসা ছাড়া ভ্রমণ

বাংলাদেশ থেকে ৩৯ দেশে ভিসা ছাড়া ভ্রমণ

236
0
SHARE

বাংলাদেশ থেকে ৩৯ দেশে ভিসা ছাড়া ভ্রমণজার্মানির নাগরিকদের বিশ্বের সবচেয়ে বেশি দেশ ভ্রমণ করার সুযোগ আছে। একটি পাসপোর্ট দিয়ে জার্মানরা বিশ্বের ২১৮টি দেশ ও ভূখণ্ডের মধ্যে ১৭৭টি অঞ্চলেই প্রবেশ করতে পারেন। এজন্য কোনো ভিসা লাগবে না। চলতি বছর প্রকাশিত ভিসা বিধিনিষেধ সূচক (ভিসা রেস্ট্রিকশনস ইনডেক্স) অনুযায়ী এ তথ্য জানা গেছে।

লন্ডনভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনারস ও ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন এ সংক্রান্ত তালিকা প্রকাশ করেছে। সংশ্লিষ্ট দেশের নাগরিকরা কী ধরনের স্বাধীনভাবে ভ্রমণ করতে পারেন, অভিবাসনের (ইমিগ্রেশন) লালফিতার ঝঞ্ঝাট ছাড়া কীভাবে ঘুরতে পারেন, তা বিবেচনায় রাখা হয়েছে। তালিকায় বাংলাদেশের অবস্থান ৯৬। এতে বলা হয়েছে, বাংলাদেশ থেকে ৩৯টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যায়। একই অবস্থানে যৌথভাবে রয়েছে কঙ্গো, লেবানন ও শ্রীলংকা। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯৮। এ হিসাবে দেশটির কিছুটা উন্নতি হয়েছে। ভিসা ছাড়া ভ্রমণে বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ৮৫। এখান থেকে ৫২টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করার সুযোগ রয়েছে। জার্মানির পরই রয়েছে সুইডেন। দেশটির নাগরিকরা ভিসা ছাড়া ১৭৬ দেশে প্রবেশ করতে পারেন। ফিনল্যান্ড, ফ্রান্স, ইতালি, স্পেন ও যুক্তরাজ্যের অবস্থান যৌথভাবে তৃতীয়। ২০১৪-১৫ সালে জাপান ও দক্ষিণ কোরিয়া শীর্ষ তিনে ছিল। কিন্তু চলতি বছর দেশ দুটি যথাক্রমে পঞ্চম ও ষষ্ঠ অবস্থানে নেমে গেছে।

২০১৪ ও ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের অবস্থান শীর্ষে থাকলেও এবার অবনমন ঘটেছে। এ বছর দেশটির অবস্থান চতুর্থ। দেশটির সঙ্গে চতুর্থ অবস্থানে রয়েছে বেলজিয়াম, ডেনমার্ক ও নেদারল্যান্ডস। তালিকার নিচ থেকে সবচেয়ে খারাপ পাসপোর্টের দেশ আফগানিস্তান। ২৫টি দেশে ভিসা ছাড়া যেতে পারেন দেশটির নাগরিকরা। এরপর রয়েছে পাকিস্তান, ইরাক, সোমালিয়া ও সিরিয়া। পাকিস্তান থেকে ২৯টি দেশে ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ আছে।

অভিবাসন ও নাগরিকত্ব সেবাবিষয়ক বিশেষায়িত প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনারস ব্যাখ্যা করে বলেছে, ভিসার ব্যাপারটি দেশগুলোর মধ্যকার সম্পর্ক জোরদার কি না, তার প্রতি নির্দেশ করে। সংস্থাটির একজন প্রতিনিধি সিএনএনকে বলেন, ‘যে মানদণ্ডে একটি দেশ আরেকটি দেশের নাগরিকদের ভিসা ছাড়া প্রবেশের অনুমতি দেয়, তা নির্ভর করে দেশগুলোর কূটনৈতিক সম্পর্ক, ভিসার নিয়ম, নিরাপত্তা ঝুঁকি অথবা ভিসার শর্ত ভেঙে ফেলার ঝুঁকির ওপর।’ সূচকে চীনের কিছুটা উন্নতি হয়েছে, ৯৩ থেকে এখন অবস্থান ৮৭। একই অবস্থানে রয়েছে কম্বোডিয়া। সম্প্রতি চীনা নাগরিকদের জন্য জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র ভিসা প্রক্রিয়া সহজ করেছে। যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াও ঘোষণা দিয়েছে, তারা চীনের পর্যটকদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করবে।

Comments

comments