ভারত থেকে চাল আমদানি বন্ধের দাবি বিএনপির

ভরা আমন মৌসুমে ভারত থেকে সরকার লাখ লাখ টন শুল্কমুক্ত চাল আমদানি করছে অভিযোগ করে অবিলম্বে তা বন্ধের দাবি জানিয়েছে জাতীয়তাবাদী কৃষক দল।

ভরা আমন মৌসুমে ভারত থেকে সরকার লাখ লাখ টন শুল্কমুক্ত চাল আমদানি করছে অভিযোগ করে অবিলম্বে তা বন্ধের দাবি জানিয়েছে জাতীয়তাবাদী কৃষক দল।ভরা আমন মৌসুমে ভারত থেকে সরকার লাখ লাখ টন শুল্কমুক্ত চাল আমদানি করছে অভিযোগ করে অবিলম্বে তা বন্ধের দাবি জানিয়েছে জাতীয়তাবাদী কৃষক দল।

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে শনিবার এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান বিএনপির মুখপাত্র ও কৃষক দলের সভাপতি মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মির্জা ফখরুল অভিযোগ করে বলেন, সরকারি দলের লোকজনের লুটপাটের জন্য এ চাল আমদানি করা হচ্ছে। অথচ দেশের কৃষকরা নিজ উদ্যোগে তাদের কষ্টার্জিত অর্থের মাধ্যমে এ বছর আমনের বাম্পার ফলন ফলিয়েছে। এ চাল কৃষকরা বিক্রি করতে না পেরে লোকসানের শিকার হচ্ছেন।

এ সময় জোট সরকারের শাসনামলে কৃষিক্ষেত্রে ব্যাপক অগ্রগতি হয়েছে দাবি করে আওয়ামী লীগ সরকার এই খাতকে ধ্বংস করে দিয়েছে বলে অভিযোগ করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, ‘কৃষক ও কৃষি উন্নয়নে এই সরকার ব্যর্থ হয়েছে। দেশের উৎপাদিত ও আমদানিকৃত সকল পণ্যের সবচেয়ে বড় ভোক্তা কৃষক আজ দিশেহারা। অবৈধ সরকার এই খাতকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে।’

কৃষিকে ‘বাঁচাতে’ ১৩ দফা দাবি তুলে ধরে তিনি বলেন, দাবি মানা না হলে কৃষজ সমাজকে সঙ্গে নিয়ে দুর্বার কৃষক আন্দোলনের মাধ্যমে কৃষকবান্ধব সরকার প্রতিষ্ঠার মধ্য দিয়ে ন্যায্য দাবি আদায় করা হবে।

এ সময় কৃষক উৎপাদিত ফসলের ন্যায্যমূল্যের দাবিতে এবং কৃষি উপকরণের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আট দিনের কর্মসূচি ঘোষণা করেন বিএনপির মুখপাত্র।

কর্মসূচির মধ্যে রয়েছে- আগামী ২৩ ডিসেম্বর দেশব্যাপী জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশ, ২৪ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর বিভাগীয় শহরগুলোতে কৃষকদের নিয়ে আলোচনা সভা এবং ২৯ ডিসেম্বর রাজধানী ঢাকায় আলোচনা সভা।

আর আগামী ৩০ ডিসেম্বর কৃষক দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপি কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে।

এছাড়া বিদ্যুতের মূল্য বৃদ্ধি করা হলে বিএনপি সর্বাত্মক আন্দোলন করবে বলেও জানান ফখরুল ইসলাম আলমগীর।

সংবাদ সম্মেলনে ‍অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জাতীয়তাবাদী কৃষক দলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদু, যুগ্ম সাধারণ সম্পাদক তগবিরি হোসেন জসিম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *