ভারত থেকে আসছে আরও ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ

২০১৭ সালে ভারত থেকে জাতীয় গ্রিডে আরও ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে বলে বিদ্যুৎ খাত সংক্রান্ত জয়েন্ট স্টিয়ারিং কমিটি আশা প্রকাশ করেছে।

২০১৭ সালে ভারত থেকে জাতীয় গ্রিডে আরও ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে বলে বিদ্যুৎ খাত সংক্রান্ত জয়েন্ট স্টিয়ারিং কমিটি আশা প্রকাশ করেছে।২০১৭ সালে ভারত থেকে জাতীয় গ্রিডে আরও ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে বলে বিদ্যুৎ খাত সংক্রান্ত জয়েন্ট স্টিয়ারিং কমিটি আশা প্রকাশ করেছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীতে আজ বৃহস্পতিবার সচিব পর্যায়ে বিদ্যুৎ খাতের সহযোগিতা এবং এ ধরনের সহযোগিতা আরও জোরদারের বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

আলোচনায় উচ্চপর্যায়ের ভারতীয় প্রতিনিধিদরের নেতৃত্ব দেন সে দেশের বিদ্যুৎ মন্ত্রণালয়ের সচিব পি কে সিনহা। বাংলাদেশ পক্ষের নেতৃত্ব দেন বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম।

এ বছরের ডিসেম্বরের মধ্যে ত্রিপুরার পালাটানা থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে বলে স্টিয়ারিং কমিটি আশা প্রকাশ করেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশের জাতীয় গ্রিডে যুক্ত হবে।

বৈঠকে আরও ৫শ’ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করার লক্ষ্যে বাংলাদেশ-ভারত গ্রিড ইন্টার-কানেকশন উন্নয়নের বিষয় নিয়েও আলোচনা হয়।উল্লেখ, বাংলাদেশ বর্তমানে ভারত থেকে ৫শ’ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করছে।

সভায় ইন্টার-কানেকশন প্রতিষ্ঠায় ভারতের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চল এবং বাংলাদেশের মধ্যে উচ্চ ক্ষমতাসম্পন্ন মাল্টি-টার্মিনাল এইচভিডিসি বাই-পোল ট্রান্সমিশন লাইন নির্মাণ প্রস্তাবের অগ্রগতি নিয়েও আলোচনা হয়।

সচিব পর্যায়ে এ বৈঠকে রামপালে ১৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের অগ্রগতি নিয়েও আলোচনা হয়। বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি এ প্রকল্প বাস্তবায়ন করছে।

স্টিয়ারিং কমিটি এ প্রকল্পের কাজের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ এবং দু’দেশের মধ্যে সহযোগিতা আরো জোরদার হবে বলে আশা প্রকাশ করে।

পাশাপাশি বৈঠকে নেপাল ও ভুটান থেকে বিদ্যুৎ আমদানি নিয়েও আলোচনা হয়েছে। এ ছাড়া বিদ্যুৎ খাতে ভারতীয় বিনিয়োগের বিষয় নিয়েও আলোচনা হয়েছে। বেশ কয়েকজন ভারতীয় বিনিয়োগকারী এ খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *