26-CRPF-Jawans-killed-in-Maoist-attack

ভারতের ছত্তিশগড়ে মাওবাদীদের হামলায় ২৬ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন।

নিহত সবাই ভারতের কেন্দ্রীয় পুলিশের রিজার্ভ ফোর্সের (সিআরপিএফ) সদস্য ছিলেন।

সোমবার দুপুরে ছত্তিশগড়ের সুকুমা জেলায় ওই ঘটনা ঘটে। আহত পুলিশ সদস্যদের হেলিকপ্টারে করে নিয়ে আসা হয়েছে রায়পুর ও জগদলপুরে।

সোমবার দুপুর ১টার দিকে ছত্রিশগড়ের সুকুমা জেলার বুরকাপাল গ্রামের কাছে কালাপাথরের চিন্তাগুফায় সিআরপিএফের সদস্যদের ওপর গুলি চালায় মাওবাদীরা। ওই সময় স্থানীয় একটি রাস্তার কাজ করছিলেন পুলিশ সদস্যরা। এ সময় অতর্কিতে মাওবাদীরা পুলিশ সদস্যদের লক্ষ্য করে গুলিবৃষ্টি শুরু করে। সঙ্গে সঙ্গে পাল্টা গুলি চালায় পুলিশও। এরই মধ্যে নিহত সিআরপিএফ সদস্যদের অস্ত্র এবং ওয়্যারলেস সেট ছিনতাই করে মাওবাদীরা। হামলার শিকার সিআরপিএফ সদস্যরা ছিলেন ৭৪ ব্যাটালিয়নের সদস্য।

এদিকে সিআরপিএফের ওপর মাওবাদী হামলার খবর পেয়েই দিল্লি সফর কাটছাঁট করে রায়পুরে চলে আসেন ছত্রিশগড় রাজ্যের মুখ্যমন্ত্রী রমন সিং। পরিস্থিতি খতিয়ে দেখতে জরুরি বৈঠক ডেকেছেন তিনি।

সুকুমা জেলার অতিরিক্ত পুলিশ সুপার জিতেন্দ্র শুক্লা জানিয়েছেন, চিন্তাগুফার কাছে একটি রাস্তা খুলে দেওয়ার সময় সিআরপিএফের ৭৪ ব্যাটালিয়নের সদস্যদের ওপর আক্রমণ করে মাওবাদীরা।

আহত সিআরপিএফ সদস্য শের মহম্মদ বলেন, ‘মাওবাদীরা প্রথমে স্থানীয় গ্রামবাসীদের মাধ্যমে আমাদের অবস্থান জেনে নেয়। এরপর প্রায় তিনশো মাওবাদী আমাদের আক্রমণ করে।’

চলতি বছরের গত ১১ মার্চ এই সুকুমা জেলাতেই মাওবাদী হামলায় প্রাণ হারান ভারতের ১২ জন সিআরপিএফ সদস্য।

লোকসভায় দেয়া বিবৃতিতে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রজনাথ সিং বলেন, ভারতীয় নিরাপত্তা বাহিনীর অভিযানের মুখে মাওবাদীরা দিক্বিদিক জ্ঞানহারা হয়ে পড়েছে। সিআরপিএফ’এর ওপর হামলার মধ্য দিয়ে মাওবাদীদের হতাশা বোধই ফুটে উঠেছে বলেও জানান তিনি। গত বছরে ছত্তিশগড়ে মাওবাদীদের হামলার ঘটনা পূর্ববর্তী বছরের তুলনায় ১৫ শতাংশ কমেছে বলে উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, গত বছর ১৩৫ জন উগ্রবাদী নিহত, ৭০০ গ্রেফতার এবং ১১৯৮ জন আত্মসমর্পণ করেছে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *