জনপ্রিয় অ্যাপস ভাইবার ও ট্যাঙ্গোসহ সামাজিক যোগাযোগের পাঁচটি ইন্টারনেটভিত্তিক ফোনকল এবং মেসেজিং সেবা খুলে দিয়েছে সরকার।
বিজ্ঞান ও প্রযুক্তি

ভাইবার-ট্যাঙ্গোসহ ৫ সেবা পুনরায় চালু

জনপ্রিয় অ্যাপস ভাইবার ও ট্যাঙ্গোসহ সামাজিক যোগাযোগের পাঁচটি ইন্টারনেটভিত্তিক ফোনকল এবং মেসেজিং সেবা খুলে দিয়েছে সরকার।জনপ্রিয় অ্যাপস ভাইবার ও ট্যাঙ্গোসহ সামাজিক যোগাযোগের পাঁচটি ইন্টারনেটভিত্তিক ফোনকল এবং মেসেজিং সেবা খুলে দিয়েছে সরকার। বুধবার দিবাগত রাত ১২টা থেকে সেবাগুলো পুনরায় শুরু হয়।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) ও একাধিক মোবাইলফোন কোম্পানির কর্মকর্তারা জানান, সরকারের কাছ থেকে নতুন কোনো নির্দেশনা না আসায় এসব সেবা খুলে দেয়া হয়েছে

নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে গত রোববার ইন্টারনেটভিত্তিক ফোন কল এবং মেসেজিং সেবা ভাইবার ও ট্যাঙ্গো বন্ধ করে দেয়া হয়। প্রথম দফায় রোববার রাত পর্যন্ত এই সেবা বন্ধের নির্দেশনা দিলেও পরে সময়সীমা বুধবার মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়। ভাইবার ও ট্যাঙ্গো বন্ধ করার পরদিন সোমবার হোয়াটসঅ্যাপ, মাইপিপল ও লাইন নামের আরও তিনটি ভয়েস এবং মেসেজিং সেবা বন্ধ করে দেয় সরকার।

বিটিআরসি ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাধিক সূত্রে জানা যায়, বিনা খরচে ও নিজেদের অবস্থান গোপন রেখে কথা বলার জন্য বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীরা সাম্প্রতিক সময়ে যোগাযোগের জন্য ভাইবার ব্যবহার করেন। এমনকি নাশকতার কাজেও প্রয়োজনীয় যোগাযোগ সারা হচ্ছে ভাইবার ব্যবহার করে। এ ব্যাপারে তাদের কাছে তথ্য রয়েছে।

এমন পরিস্থিতিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সেবা দুটি বন্ধে বিটিআরসির সহায়তা চায়। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে বিটিআরসি থেকে এ ব্যাপারে নির্দেশনা দেওয়া হয় মুঠোফোন কোম্পানি ও আইজিডব্লিউগুলোর কাছে। সে অনুযায়ী শনিবার রাত থেকে ভাইবার ও ট্যাঙ্গো সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়। পরে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে ভাইবার ও ট্যাঙ্গো বন্ধের মেয়াদ আরো বাড়ানো এবং নতুন তিনটি সেবা হোয়াটসঅ্যাপ, লাইন ও মাইপিপল বন্ধের অনুরোধ আসে। সে পরিপ্রেক্ষিতে বিটিআরসির নতুন নির্দেশনাটি আসে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *