মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্ত হচ্ছে বীরাঙ্গনাদের নাম এবং বীরাঙ্গনাদের ভাতা ১০ হাজার টাকা করার সরকার ভাবছে বলে জানান মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী।
জাতীয়

বীরাঙ্গনারা মুক্তিযোদ্ধা তালিকাভুক্ত হচ্ছেন

মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্ত হচ্ছে বীরাঙ্গনাদের নাম এবং বীরাঙ্গনাদের ভাতা ১০ হাজার টাকা করার সরকার ভাবছে বলে জানান মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী।মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্ত হচ্ছে বীরাঙ্গনাদের নাম। একই সঙ্গে বীরাঙ্গনাদের ভাতা ১০ হাজার টাকা করার বিষয়ে আলোচনা চলছে বলেও জানান মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

দশম সংসদের পঞ্চম অধিবেশনের বেসরকারি দিবসে বৃহস্পতিবার যশোর-২ আসনের সংসদ সদস্য মো. মনিরুল ইসলাম এ বিষয়ে সিদ্ধান্ত প্রস্তাব উত্থাপন করলে তা জাতীয় সংসদে কণ্ঠভোটে পাস হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে চলা সংসদ অধিবেশনে বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত প্রস্তাবের ওপর সংশোধনী প্রস্তাব জমা দেন সরকার ও বিরোধী দলের ১০ জন সদস্য।

সংশোধনী প্রস্তাব নিয়ে আলোচনা শেষে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক মূল প্রস্তাবের গুরুত্ব বিবেচনায় নিয়ে তা গ্রহণের আকাঙ্ক্ষা ব্যক্ত করেন। পরে সংশোধনী প্রস্তাব বাদ দিয়ে মূল প্রস্তাব ভোটে দিলে সকল সংসদ সদস্য প্রস্তাবের পক্ষে হ্যাঁ ভোট দেন।

এর আগে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী সংসদে বলেন, বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধে নির্যাতিত নারীদের বীরাঙ্গনা বলে সম্মানিত করে গেছেন। জাতির পিতার দেওয়া সেই নামটাই যথার্থ বলে আমি মনে করি।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় দুই ধরনের নারী যুদ্ধে অংশ নিয়েছিলেন। এক ধরনের নারী স্বেচ্ছায় পাক সেনাবাহিনীদের কাছে নিরাপদ আশ্রয়ে থেকে আনন্দ-ফুর্তি করেছেন তারা বীরাঙ্গনা নয়। যারা নির্যাতনের শিকার হয়েছেন তাদের বীরাঙ্গনা মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়ার সব ব্যবস্থা করা হচ্ছে।

তিনি আরও বলেন, বীরাঙ্গনাদের বিষয়টি পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ জানাচ্ছি। আর বীরাঙ্গনাদের ভাতা ১০ হাজার টাকা করার বিষয়েও আলোচনা চলছে। এ সিদ্ধান্ত দ্রুত কার্যকর করা সম্ভব হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

এর আগে মূল প্রস্তাব উত্থাপনকালে সংসদ সদস্য মনিরুল ইসলাম বলেন, মহান মুক্তিযুদ্ধে বীরাঙ্গনারা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। সমগ্র জাতি তাদের প্রতি কৃতজ্ঞ। তাদের যথাযথ সম্মান প্রদর্শন করা উচিত। আগামী প্রজন্ম যাতে তাদের মনে রাখতে এবং শ্রদ্ধা জানতে পারে সে জন্য তাদের একটি তালিকা প্রণয়ন করতে হবে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *