Selina-Begum-and-Sharia-Rahman-Bangladeshi-origin-UK

ব্রিটেনে বাংলাদেশি দুই তরুণীর বিস্ময়কর সাফল্য

বাংলাদেশি বংশোদ্ভূত মেয়ে শরিফাহ রহমান ও সেলিনা বেগম ব্রিটেনে ভিন্ন ক্ষেত্রে দারুণ চমক দেখিয়েছেন।

সুনামগঞ্জের মেয়ে শরিফাহ রহমান মাত্র ১৮ বছর বয়সে ব্রিটেনে কাউন্সিলর নির্বাচিত হয়ে তিনি রীতিমতো চমকে দিয়েছেন সবাইকে।

অন্যদিকে ব্রিটেনের সম্মানজনক বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী হয়ে বাংলাদেশি বংশোদ্ভূত শিক্ষার্থী সেলিনা বেগম (১৬) ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছেন।

গত সপ্তাহে অনুষ্ঠিত ব্রিটেনের নর্থ ইস্ট ইংল্যান্ডের ডারলিংটন বার কাউন্সিলের উপ নির্বাচনে তিনি ৪৪ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হন। তার এ বিজয়ে উৎফুল্ল সেখানকার বাঙালি কমিউনিটির লোকজন।

শরিফাহর পৈত্রিক বাড়ি সুনামগঞ্জের বরমরা গ্রামে। জীবিকার তাগিদে বাবা লোকমান খান ব্রিটেনে পাড়ি জমিয়ে ছিলেন অনেক আগেই। শরিফাহ’র জন্মও ব্রিটেনের ডালিংটন শহরে। বেড়ে ওঠাও সেখানে। সাত ভাইবোনের মধ্যে শরিফাহ সবার ছোট।

শরিফাহ রহমান স্থানীয় রেড হল ও লিংফিল্ড ওয়ার্ড থেকে লেবার পার্টির প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন টোরি পার্টিও জোনাথন ডালস্টন।
এছাড়াও ছিলেন লিবারেল ডেমোক্রেটস দলের হ্যারি লংমুর, গ্রিন পার্টির মাইকেল ম্যাকটিমনি ও স্বতন্ত্র প্রার্থী কেভিন ব্রা।

নির্বাচনে বিজয়ী হওয়ার পর সবচেয়ে কমবয়সী এই কাউন্সিলরকে অভিনন্দন জানিয়েছেন স্থানীয় এমপি জেনি চাপম্যান ও এন্ড্রু গাইন। ব্রিটেনে বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম এমপি রোশনারা আলীর অভিনন্দন ও প্রশংসায়ও ভেসেছেন শরিফাহ।

মাত্র কয়েক মাস আগে শরিফাহ রহমান ‘এ’ লেভেল পরীক্ষায় ঈর্ষণীয় সাফল্য দেখিয়ে উর্ত্তীণ হন। এই সাফল্যের কয়েক মাসের মধ্যেই তিনি নির্বাচনে বিজয়ী হয়ে আরেক চমক দেখালেন।

অন্যদিকে, ব্রিটেনের সম্মানজনক বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত শিক্ষার্থী সেলিনা বেগম (১৬)। রাষ্ট্রীয় অর্থায়নে আয়োজিত এই স্কুল বিতর্কে সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছি সেলিনা। সেলিনা বেগম বিভিন্ন স্কুলের ২০০ প্রতিযোগীকে পেছনে ফেলে প্রথম স্থান অধিকার করে।

বিতর্কে জাঙ্ক ফুড, গোপনীয়তার অধিকার এবং যুক্তরাষ্ট্রে মৃত্যুদণ্ড বিলোপের মতো বিষয়গুলোতে নিজের বক্তব্য তুলে ধরেন ১৬ বছরের এ শিক্ষার্থী।লন্ডনের নিউহ্যাম কলেজিয়েট সিক্সথ ফর্ম সেন্টারের শিক্ষার্থী সেলিনা।

চলতি মাসের গোড়ার দিকে তিনি এই প্রতিষ্ঠান থেকে তিন সহপাঠীকে নিয়ে বিশ্বখ্যাত ইটন কলেজে আয়োজিত বার্ষিক বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেন। ভবিষ্যতে অক্সফোর্ড ইউনিভার্সিটিতে ইতিহাস নিয়ে পড়াশুনা করতে চান সেলিনা বেগম।

সে লক্ষ্যে এখন থেকেই নিজেকে প্রস্তুত করছেন তিনি। সেলিনার বাড়ি সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলাধীন মোগলা বাজারে। তার বাবা আব্দুর রহিম ১৯৯০ সালে পরিবার নিয়ে ইংল্যান্ডে পাড়ি জমান। বর্তমানে পূর্ব লন্ডনে তারা বসবাস করছেন।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *