বিসিএস কম্পিউটার সিটিতে চলছে সফটওয়্যার প্রদর্শনী
বিজ্ঞান ও প্রযুক্তি

বিসিএস কম্পিউটার সিটিতে চলছে সফটওয়্যার প্রদর্শনী

বিসিএস কম্পিউটার সিটিতে চলছে সফটওয়্যার প্রদর্শনীফয়সাল হাসান

৬ ও ৭ ই নভেম্বর, ২০১৫ থেকে বিসিএস কম্পিউটার সিটিতে (আইডিবি ভবন কমপ্লেক্স) শুরু হয়েছে সফটওয়্যার প্রদর্শনী।

আইডিবি-বিআইএসইডব্লিউ(IDB-BISEW) ২৩তম ব্যাচের শিক্ষার্থীদের তৈরি নিজস্ব সফটওয়্যার বাংলাদেশের মানুষের কাছে সহজলভ্য করে তোলাই এ প্রদর্শনীর উদ্দেশ্য।

আইডিবি কম্পিউটার সিটির নীচতলায় এই প্রদর্শনী অনষ্ঠিত হচ্ছে , সেখানে ৩টি সফটওয়্যার প্রদর্শন করা হবে। সফটওয়্যারগুলো হলঃ স্কুল/কলেজ ব্যবস্থাপনা সিস্টেম, লাইব্রেরী ব্যবস্থাপনা সিস্টেম এবং পাবলিক হল/হোস্টেল ম্যানেজমেন্ট সিস্টেম এর সঙ্গে আনুসঙ্গিক হিসেবে থাকছে যে কোনও প্রতিষ্ঠানের ট্রান্সপোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম।

প্রদর্শনী হতে দর্শনার্থীরা তাদের প্রয়োজন অনুযায়ী সফটওয়্যার সংগ্রহ করতে পারবেন। আইডিবি বিআইএসইডব্লিউ নিয়মিত ভাবে সমাপনী শিক্ষার্থীদের সফটওয়্যার প্রদর্শনের ব্যবস্থা করে থাকে যেখান থেকে প্রয়োজনীয় সফটওয়্যার সুলভ মূল্যে ক্রয় করা যায়।

উল্লেখ্য, আইডিবি বিআইএসইডব্লিউ বিশ্বের তরুন গ্র্যাজুয়েটদের তথ্যপ্রযুক্তির প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে দক্ষ জনশক্তিতে পরিণত করার জন্য বৃত্তিদান করে এক বছর মেয়াদি বিশেষ প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করছে।

প্রকল্পের আওতায় প্রতিবছর প্রায় ১২ শতাধিক শিক্ষার্থীকে তথ্যপ্রযুক্তির উচ্চতর প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এ পর্যন্ত ২৩ রাউন্ডে মোট ৮ হাজার ২৪২ জন শিক্ষার্থী সফলভাবে কোর্স সম্পন্ন করেছে, যার মধ্যে ৩ হাজার ৬৫৯ জন (শতকরা ৯১ ভাগ) চাকরি পেয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে আইটি প্রফেশনাল হিসেবে কাজ করছে।

প্রকল্পের পক্ষ থেকে বৃত্তি ও প্রশিক্ষণের যাবতীয় ব্যবস্থা করা ছাড়াও উত্তীর্ণ শিক্ষার্থীদের চাকরি পেতে সহায়তা দেয়া হচ্ছে।
__________________________________________________
ফয়সাল হাসান, শিক্ষার্থী, বিআইএসইডব্লিউ ২৩তম ব্যাচ,
স্কুল/কলেজ ব্যবস্থাপনা পদ্ধতির সফটওয়্যার প্রদর্শক

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *