বিশ্ব বন্ধু দিবস আজ
সাময়িকী

বিশ্ব বন্ধু দিবস আজ

আজ বিশ্ব বন্ধু দিবস। বন্ধুত্বের আহ্বান…বন্ধুত্বের অবগাহন..বন্ধুত্বেই জীবন… বন্ধুত্বেই মরন।

প্রতিবছর আগস্ট মাসের প্রথম রোববার আন্তর্জাতিকভাবে বন্ধু দিবস পালিত হয়। এই দিনে মানুষ বন্ধুদের সঙ্গে অন্তরঙ্গ সময় কাটায়। পরস্পরকে ফুল, কার্ড, হাতের ব্যান্ড প্রভৃতি উপহার দেওয়া বন্ধু দিবসের রীতি। বন্ধুত্বের ইতিহাস প্রায় মানব সভ্যতারই সমান বয়সী। যুগ-যুগ ধরে চলে আসা এই অপূর্ব সম্পর্কটিকে আনুষ্ঠানিক রূপ দেওয়ার জন্যই মূলত বন্ধু দিবসের জন্ম।

‘বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও/মনের মাঝেতে চিরদিন তাকে দেখে নিও’ কিংবা ‘ও বন্ধু তোকে মনে পড়ছে’ হৃদয়ের গহিন থেকে উৎসারিত গভীর আবেগে আবিষ্ট করা এমনই হাজারও গান বা কবিতার ছত্র কেবল বন্ধুকে নিয়ে গুঞ্জরিত হতে পারে। বন্ধুত্বের সম্পর্ক শুধুই আবেগের। এ আবেগ কেবলই ভালোবাসার। আবার বিরহেরও। আবহমান বাংলায় বন্ধুকে নিয়ে ভাব আর ভালোবাসা প্রকাশ ও বিনিময়ে শুধুই গান নয়; কবিতা, নাটক, সিনেমা এবং বাঙালির ঘটনাবহুল প্রাত্যহিক জীবনেও তো রয়েছে কত উপাখ্যান!

হৃদয় নাচানো স্পর্শহীন ও বিমূর্ত সম্পর্ক আর বিনিসুতি বন্ধনের নাম বন্ধু। বন্ধুকে অতি বন্ধুবৎসলরা ‘দোস্ত’ বলেও আখ্যায়িত করে থাকেন। দোস্তের সঙ্গে হৃদয়ের কত সুখ-দুঃখের কথা হয় অনায়াসে। ইথারে। হয়তো অনেক সময় এ দোস্ত অনেক দূরে চলে যেতে পারেন। কিন্তু তাই বলে কি বন্ধুত্বও দূরে চলে যায়! না, তখন কথা হয় ইথারে হৃদয় থেকে হৃদয়ে। হৃদয়ের কথা বলিতে ব্যাকুল যার সঙ্গে সেইতো প্রিয় বন্ধু। আজ সেই বন্ধুকে উৎসর্গিত করা একটি দিন, ‘বিশ্ব বন্ধু দিবস’। সারা পৃথিবীর বন্ধু পাগলরা আগস্টের প্রথম রোববারটিকে যেন শুধুই বন্ধুর জন্য বিশেষভাবে বরাদ্দ করে রেখেছেন।

———
● জয়েস হল, হলমার্ক কার্ডসের প্রতিষ্ঠাতা, তিনি ১৯১৯ সালে সর্বপ্রথম বন্ধু দিবস উদযাপনের চিন্তা করেন।
● ১৯৩৫ সালে যুক্তরাষ্ট্র কংগ্রেস আগস্টের প্রথম রোববার জাতীয় বন্ধু দিবস হিসেবে ঘোষণা করে।
● ১৯৫৮ সালের ২০ জুলাই প্যারাগুয়েতে ডাক্তার আর্টেমিও ব্রাকো বিশ্ব বন্ধু দিবস পালনের প্রস্তাব করেন। সে সময় তিনি তাঁর বন্ধুদের সঙ্গে সান্ধ্যভোজ করছিলেন।
● ২০১১ সালের ২৭ জুলাই যুক্তরাষ্ট্রের জেনারেল অ্যাসেম্বলিতে ঘোষণা দেওয়া হয়, ৩০ জুলাই আন্তর্জাতিক বন্ধু দিবস হিসেবে পালন করা হবে।
● মেয়েদের বন্ধু দিবস সেপ্টেম্বরের তৃতীয় রোববার।
● ফেব্রুয়ারি ‘বন্ধু মাস’ হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত।
● ১৯৯৭ সালে জনপ্রিয় কার্টুন চরিত্র ‘উইনি দ্য পুহ’কে বন্ধুত্বের দূত ঘোষণা করা হয়।
● প্যারাগুয়ে ও আর্জেন্টিনায় ৩০ জুলাই বন্ধু দিবস পালিত হয়ে আসছে।
———

ভালোবাসার সাম্পানে আরোহী অতি প্রিয় বা প্রিয়া যেমন বন্ধু হতে পারেন, তেমনি এ ভালোবাসার ফসল প্রিয় পুত্র-কন্যাকেও বন্ধুর আসনে বসানো হয়। সন্তান ও পিতামাতার অকৃত্রিম সম্পর্কের গভীরেও রয়েছে বন্ধুত্বের নিবিড় ছোঁয়া। বাংলা চলচ্চিত্রে হয়তো এজন্যই গান রচিত হয়েছে ‘আব্বু আমার বন্ধু, আম্মু খেলার সাথী।’ শত জনমের পথচলার সাথী প্রিয়তমা স্ত্রী বা প্রিয়তম স্বামীও হতে পারেন পৃথিবীর সেরা বন্ধু। যে কারণে বিবাহ বিচ্ছেদের পরও বলিউড হার্টথ্রব রাজেশ খান্নার স্ত্রী ডিম্পোল কাপাডিয়ার সঙ্গে দুই যুগেরও বেশি সম্পর্ক টিকিয়ে রেখেছেন। এমনকি শেষ নিঃশ্বাসও ত্যাগ করেছেন তার কোলে। স্পর্ধা, শ্রদ্ধা আর সমীহের অর্গল ভেদ করে প্রিয় শিক্ষক-শিক্ষার্থী সম্পর্কসহ সামাজিক যে কোন সম্পর্কের গভীরতাও এক পর্যায়ে এই বন্ধুত্বের মানদণ্ডেই নিরূপিত হতে পারে। তবে বাবা-মার সঙ্গে সন্তানের বন্ধুত্ব আজ পর্যন্ত পৃথিবীতে অকৃত্রিম ও মৌলিক।

বন্ধু দিবসটি হালে বাংলাদেশে জনপ্রিয়তা পেয়েছে। এ দিবসকে সামনে রেখে বিশেষত তরুণ-তরুণীদের মাঝে উম্মাদনা দেখা যায়। চকোলেট, পারফিউম, শুভেচ্ছা কার্ড, ই-মেইল, মোবাইলে এসএমএস, প্রেমবার্তা, আংটি, প্রিয় পোশাক, বই অথবা রক্ত গোলাপ উপহার হিসেবে দেয়া-নেয়া হয় এদিন তরুণ-তরুণীদের মাঝে। অনেকে রাখিবন্ধনও করে। শুধু তরুণ শ্রেণী নয়, এদিনে পিতামাতা-সন্তানের ভালোবাসাও এ দিবসকে উদ্ভাসিত করে। আবার কেবল ভাব আর প্রেম বিনিময়ই নয়, তরুণ-তরুণীদের মাঝে গোপনে বিয়েও ঘটে থাকে। রাজধানীর বিভিন্ন উদ্যান, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, কফি শপ, ফাস্ট ফুড শপ, লং ড্রাইভ অথবা নির্জন গৃহকোণে একান্ত নিভৃতে প্রণয়কাতর যুবক-যুবতীদের অভিসারও চলে। বন্ধুত্ব দিবসকে সামনে রেখে নগরীর বিভিন্ন স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠানও আয়োজিত হয়ে আসছে। বিনোদনপিয়াসী নগরবাসীকে ওইসব অনুষ্ঠান দারুণ আকৃষ্ট করে থাকে।

এবার বিশ্ব বন্ধু দিবস উদযাপিত হবে ভিন্ন প্রেক্ষাপটে। ভাব আর গাম্ভীর্যের মিশেলে। রোজার মধ্যে দিবসটি পড়ায় এবার উপহার সামগ্রীর আদান-প্রদান বাড়তে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে আর যা-ই হোক, রোজার কারণে এবার উৎসবে কিছুটা ভাটাও পড়তে পারে।

বন্ধুত্বের আহ্বান… বন্ধুত্বের অবগাহন… বন্ধুত্বেই জীবন… বন্ধুত্বেই মরন… এত এত বন্ধুর ভীরেও পুরোনোরা হারায়… খুজে পাওয়ায় আত্মহারা সুমন হয়তে বলে ওঠে

হঠাৎ রাস্তায়, অফিস অঞ্চলে
হারিয়ে যাওয়া মুখ, চমকে দিয়ে বলে
বন্ধু কি খবর বল?
কতোদিন দেখা হয় নি।

১৯৩৫ সাল থেকে আমেরিকার দেশগুলোতে এই দিনটি বন্ধু দিবস হিসেবে পালিত হচ্ছে। যতদূর জানা যায়, ১৯৩৫ সালে আমেরিকার সরকার এক ব্যক্তিকে হত্যা করে। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। তার প্রতিবাদে পরের দিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। এরপরই জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদান আর তাদের প্রতি সম্মান জানানোর লক্ষ্যে আমেরিকান কংগ্রেস ১৯৩৫ সালের আগস্ট মাসের প্রথম রোববারকে বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়। ১৯৯৭ সালে জাতিসংঘ বিখ্যাত কার্টুন চরিত্র ‘উইনি দ্য পোহ’কে ‘ওয়ার্ল্ড অ্যাম্বাসেডর অব ফ্রেন্ডশিপ’ মনোনীত করে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ পাশ্চাত্যের অনুকরণ বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব বন্ধু দিবস। এরপর ধীরে ধীরে এই দিবসটি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।

তুমি এলে মেঘ বৃষ্টি সবই মুল্যবান।
আমাদের কাঠের চেয়ার
যেদিকে শহর নেই, শ্রাবণের মেঘমল্লার
মাতাল নৌকার মতো ভেসে যায় ভবিষ্যৎহীন।
পৃথিবী পুরনো হয়
পৃথিবীর ছাইগাদা, ছন্নছাড়া দৃশ্যের বিভুঁয়ে
শতাব্দীর শোক-তাপ জ্বর-জালা ছুঁয়ে
রয়ে যাই আমরা নবীন।
-পূর্ণেন্দু পত্রীর কবিতা

প্রথম বন্ধুত্ব কবে হয়েছিল, কীভাবে হয়েছিল সেটি আবিষ্ককার করার চেষ্টা এখন পন্ডশ্রম। তবে আদি পিতা আদমের সঙ্গে তাঁর সঙ্গিনী হাওয়ার সখ্যতাই আমরা পৃথিবীর প্রথম বন্ধুত্ব হিসেবে ধরে নিতে পারি। বন্ধু দিবসে কীভাবে আপনার বন্ধুকে আপনি সম্মানিত করবেন? বন্ধু যদি আপনার স্ত্রী কিংবা বান্ধবী হয় এ ক্ষেত্রে আপনি নির্ঘুম একটি রাত কাটিয়ে দিতে পারেন। বন্ধু দিবসের দিনে বন্ধুদের বাসায় আমন্ত্রণ জানিয়ে মজুদ রাখুন প্রচুর শুকনো খাবার, ফ্লাক্সভর্তি কফি নিয়ে স্রেফ গল্প-গুজবে কাটিয়ে দিতে পারেন দিনটা। যেতে পারেন কোন পার্কে, নদীর ধারে কিংবা মলে। কোনোটাই যদি পছন্দ না হয় তাহলেও ভাবনা নেই। নিজেই ভেবে বের করে ফেলুন জুতসই একটা পদ্ধতি। কারন কোন বাধা ধরা নিয়মে নয়, বন্ধুকে ভালোবাসা আর শ্রদ্ধা জানানোর যে কোন পদ্ধতি তে আপনি বন্ধুতের রাখী বন্ধন করেতে পারেন।

বন্ধু তোমার চোখের মাঝে চিন্তা খেলা করে
বন্ধু তোমার কপাল জুড়ে চিন্তালোকের ছায়া
বন্ধু তোমার নাকের ভাজে চিন্তা নামের কায়া
বন্ধু আমার মন ভাল নেই / তোমার কি মন ভালো
বন্ধু তুমি একটু হাসো / একটু কথা বলো
বন্ধু আমার বন্ধু তুমি / বন্ধু মোরা ক’ জন
তবুও বন্ধু…… মন হলো না আপন’
– কৃষ্ণকলি

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *