বাংলাদেশ বিশ্বের ১২১তম ভালো দেশ
আন্তর্জাতিক

বাংলাদেশ বিশ্বের ১২১তম ভালো দেশ

বাংলাদেশ বিশ্বের ১২১তম ভালো দেশসামগ্রিক সবকিছু বিবেচনায় বিশ্বের সবচেয়ে ভাল দেশ হিসেবে মর্যাদা পেয়েছে সুইডেন। তালিকায় সর্বশেষ ১৬৩তম স্থানে আছে লিবিয়া। এ তালিকায় বাংলাদেশ বিশ্বের ১২১তম ভালো দেশ। চীন রয়েছে ৬৭তম স্থানে। অন্যদিকে, প্রতিবেশী দেশ ভারত রয়েছে ৭০ নম্বরে। শ্রীলংকা রয়েছে ৮৫ নম্বর অবস্থানে।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম আইবি টাইমসের গুড কান্ট্রি ইনডেক্স ২০১৬ (Good Country Index 2016) শীর্ষক এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

ভালো দেশের তালিকায় বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি সূচকে ১১৯তম, সংস্কৃতিতে ১৪৭, আন্তর্জাতিক নিরাপত্তায় ৫৯, জলবায়ুর পরিবর্তনে ১৩২, স্বাস্থ্যে ৯৪ ও সমতা বিবেচনায় ১২৩তম অবস্থানে রয়েছে।

জরিপ বলছে, অন্যান্য দেশের তুলনায় আর্থিকভাবে শক্তিশালী অবস্থানে আছে সুইডেন। এছাড়া দেশটি অন্যান্য দেশের চেয়ে অনেক বেশি মানবিক।

পাশাপাশি বিজ্ঞান, সংস্কৃতি, নিরাপত্তা ও শান্তি, জলবায়ুর পরিবর্তন, স্বাস্থ্য ও সমতা বজায়ের দিক থেকে মোট ১৬৩টি দেশকে তালিকাভুক্ত করা হয়েছে। যার মধ্যে প্রথমসারির ১০টি দেশের শীর্ষে উঠে এসেছে সুইডেনের নাম।

তালিকানুযায়ী, ভালো দেশ হিসেবে দ্বিতীয় স্থানে আছে ডেনমার্ক, তৃতীয়তে নেদারল্যান্ড। এর পরই সেরা দশের ক্রমানুসারে রয়েছে যুক্তরাজ্য, জার্মানি, ফিনল্যান্ড, কানাডা, ফ্রান্স, অস্ট্রিয়া ও নিউজিল্যান্ড।

উল্লেখ্য, জাতিসংঘ, বিশ্ব ব্যাংক ও অন্যান্য প্রতিষ্ঠান থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করা হয়েছে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *