যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক গোয়েন্দা বিষয়ক থিংক ট্যাঙ্ক ‘ইন্টারসেন্টার’ বিশ্বের ভয়ঙ্করতম রাষ্ট্রসমূহের একটি তালিকা প্রকাশ করেছে।
আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে ভয়ংকর দেশ ইরাক

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক গোয়েন্দা বিষয়ক থিংক ট্যাঙ্ক ‘ইন্টারসেন্টার’ বিশ্বের ভয়ঙ্করতম রাষ্ট্রসমূহের একটি তালিকা প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক গোয়েন্দা বিষয়ক থিংক ট্যাঙ্ক ‘ইন্টারসেন্টার’ বিশ্বের ভয়ঙ্করতম রাষ্ট্রসমূহের একটি তালিকা প্রকাশ করেছে।

গতকাল প্রকাশিত ওই তালিকায় সবার ওপরে অবস্থান করছে ইরাক। এ তালিকায় পাকিস্তান রয়েছে অষ্টম স্থানে। তালিকার চতুর্থ অবস্থানে স্থান পাওয়া দক্ষিণ এশিয়ার অপর দেশটি হলো আফগানিস্তান। এ খবর দিয়েছে বার্তা সংস্থা পিটিআই।

গত ৩০ দিনে সন্ত্রাসী ও বিদ্রোহী তৎপরতা, হতাহতের সংখ্যা ইত্যাদির ওপর ভিত্তি করে কান্ট্রি থ্রেট ইনডেক্স (সিটিআই) বা দেশের হুমকি সূচক শীর্ষক ওই তালিকাটি তৈরি করা হয়েছে। ভয়ঙ্করতম শীর্ষ ১০ রাষ্ট্রের মধ্যে ইরাকের পর রয়েছে- নাইজেরিয়া (দ্বিতীয়), সোমালিয়া (তৃতীয়), আফগানিস্তান (চতুর্থ), ইয়েমেন (পঞ্চম), সিরিয়া (ষষ্ঠ), লিবিয়া (সপ্তম), পাকিস্তান (অষ্টম), মিশর (নবম) ও কেনিয়া (দশম)। ৫৬৭ সিটিআই স্কোর বা পয়েন্ট নিয়ে ইরাক শীর্ষস্থানে রয়েছে। অন্যদিকে, আফগানিস্তানের পয়েন্ট ৩০৯, পাকিস্তানের ১৬২ এবং দশম অবস্থানে থাকা কেনিয়ার সিটিআই স্কোর ৮৬।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *