মেসেজ স্ক্যান করে বিপাকে ফেসবুক

ইউজারের ম্যাসেজ স্ক্যান করে বিপাকে পড়েছে ফেসবুক। এ কারণে আইনী ঝামেলার মুখোমুখি পড়তে হবে সোশ্যল মিডিয়া জায়ান্টটিকে।

ইউজারের ম্যাসেজ স্ক্যান করে বিপাকে পড়েছে ফেসবুক। এ কারণে আইনী ঝামেলার মুখোমুখি পড়তে হবে সোশ্যল মিডিয়া জায়ান্টটিকে।ইউজারের ম্যাসেজ স্ক্যান করে বিপাকে পড়েছে ফেসবুক। এ কারণে আইনী ঝামেলার মুখোমুখি পড়তে হবে সোশ্যল মিডিয়া জায়ান্টটিকে।

বৃহস্পতিবার এক খবরে রয়টার্স জানিয়েছে, মেসেজ স্ক্যানের অভিযোগে ফেসবুককে ক্লাস অ্যাকশন স্টাটাসের মামলা মোকাবেলা করতে হবে বলে রুল জারি করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত।

২০১৩ সালে দায়েরকৃত একটি মামলার শুনানির প্রেক্ষিতে মঙ্গলবার ক্যালিফোর্নিয়ার অকল্যান্ডের ডিস্ট্রিক্ট জজ ফিলিপ হ্যামিলটন এ রুল জারি করেছেন।

ইউজারদের পার্সোনাল মেসেজে লিংক চেক করায় ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গের অভিযোগে ম্যাথিউ ক্যাম্পবেল নামের এক ব্যক্তি এ মামলা দায়ের করেছিলেন। ওই সময়ে তিনি যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের পক্ষে এ মামলা ক্লাস অ্যাকশন স্টাটাসে উন্নীত করার আর্জি জানান।

তবে ফেসবুকের দাবি, মেসেজ স্ক্যানে কোনো ধরনের গোপনীয়তা ভঙ্গ হয়নি। যুক্তরাষ্ট্রের ইলেকট্রনিক কমিউনিকেশনস প্রাইভেসি অ্যাক্ট মেনেই এ কাজ করা হত।

আদালতে এ ব্যাপারে ফেসবুককে ব্যাখ্যাকে যথেষ্ট মনে করেননি এবং মামলা ক্লাস অ্যাকশন স্টাটাসে উন্নীত করার রুল জারি করেন।

প্রসঙ্গত, কোনো সম্প্রদায় বা দলের পক্ষ থেকে অভিযোগ আনা হলে সেটিকে যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী ক্লাস অ্যাকশন স্যুট বলে বিবেচনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *