বিনামূল্যে ইন্টারনেটের আরও ১০০ ওয়েবসাইট আসছে

চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই নতুন এই সাইটগুলো যোগ হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই নতুন এই সাইটগুলো যোগ হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।বিনামূল্যে ইন্টারনেট সেবার আওতায় আসছে আরও ১০০টি ওয়েবসাইট। এগুলোর বেশিরভাগ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সাইট যেখানে শিক্ষার্থীরা বিনা খরচে তাদের শিক্ষা সংক্রান্ত বিভিন্ন সেবা পাবে।

চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই নতুন এই সাইটগুলো যোগ হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

ফেসবুকের ইন্টারনেট ডট অর্গ নামের একটি প্রকল্পের আওতায় তথ্যপ্রযুক্তিভিত্তিক বিভিন্ন সেবা বিনা খরচে ব্যবহারের সুযোগ রয়েছে। গত ১০ মে দেশে প্রথমবারের মতো চালু হয় বিনামূল্যের এই ইন্টারনেট সেবা। ইন্টারনেটকে জনপ্রিয় এবং শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রমকে নির্বিঘ্ন ও সহজ করতে এসব উদ্যোগের বিকল্প নেই বলে মনে করেন সংশ্লিষ্টরা।

বিনামূল্যে ইন্টারনেট সেবা দেওয়ার এই প্রক্রিয়ার সঙ্গে রবি ছাড়াও নতুন করে গ্রামীণফোন, এয়ারটেল ও বাংলালিংক যুক্ত হতে পারে বলে জানা গেছে। প্রাথমিকভাবে এ প্রকল্পের আওতায় সরকারের জাতীয় তথ্য বাতায়ন, সার্ভিস পোর্টাল, ন্যাশনাল ফর্ম পোর্টালসহ সরকারি একাধিক প্রকল্পের ওয়েবসাইটসহ ২৯টি ওয়েবসাইট বিনা খরচে ব্যবহার করার সুযোগ দেওয়া হয়। বাংলাদেশে এ প্রকল্পে সহায়তা করছে বেসরকারি মোবাইল অপারেটর রবি।

ইন্টারনেট ডট ওআরজি অ্যাপের সাহায্যে মোবাইলে এবং সরাসরি কম্পিউটারে বিনা খরচে ইন্টারনেট ব্যবহারের সুযোগ থাকছে। অ্যাপের মাধ্যমে অথবা সরাসরি ইন্টারনেট ডট ওআরজিতে লগ ইন করে সংশ্লিষ্ট সাইটে প্রবেশ করলে সেই সাইটের বিস্তারিত দেখা যাবে। অর্থাৎ ইন্টারনেট ডট ওআরজির সাহায্যে লগ ইন করে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠানগুলোর সেবা পেতে ইন্টারনেট খরচ লাগবে না।

২০১৩ সালের ২১ আগস্ট আনুষ্ঠানিকভাবে চালু হয় ইন্টারনেট ডট অর্গ প্রকল্প। এ উদ্যোগের অন্যতম লক্ষ্য হল বিশ্বের ৫০০ কোটি মানুষকে ইন্টারনেটের আওতায় আনা। বর্তমানে বিশ্বে ২৭০ কোটি মানুষ ইন্টারনেট সেবা পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *