বাংলাদেশ এনার্জি রেগুলেটারি কমিশনের (বিইআরসি) কারিগরি মূল্যায়ন কমিটি পাইকারি বিদ্যুতের দাম ৫.১৬ শতাংশ বৃদ্ধির সুপারিশ করেছে।
অর্থনীতি

বিদ্যুতের দাম ৫.১৬ শতাংশ বৃদ্ধির সুপারিশ

বাংলাদেশ এনার্জি রেগুলেটারি কমিশনের (বিইআরসি) কারিগরি মূল্যায়ন কমিটি পাইকারি বিদ্যুতের দাম ৫.১৬ শতাংশ বৃদ্ধির সুপারিশ করেছে।বাংলাদেশ এনার্জি রেগুলেটারি কমিশনের (বিইআরসি) কারিগরি মূল্যায়ন কমিটি পাইকারি বিদ্যুতের দাম ৫.১৬ শতাংশ বৃদ্ধির সুপারিশ করেছে।
ভোক্তাদের বিরোধিতা সত্ত্বেও বিদ্যুতের নতুন দাম ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে বলে জানিয়েছেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের সদস্য ড. সেলিম মাহমুদ। মঙ্গলবার দুপুরে বিদ্যুতের দাম বাড়ানোসংক্রান্ত গণশুনানি শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

সেলিম মাহমুদ বলেন, “২৫ শে জানুয়ারির মধ্যে গণশুনানি শেষ হবে। ১০ ফেব্রুয়ারির মধ্যে বিদ্যুতের মূল্য বৃদ্ধির বিষয়ে কমিশন আদেশ দেবে।”

আন্তর্জাতিক বাজারে তেলে মূল্য হ্রাসের পরেও কেন বিদ্যুতের মূল্য বাড়ছে- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে তিনি বলেন, “বিপিসি হয়তো বা একটা কৌশল নিয়েছে যে সামনে তেলের দাম বাড়ালেও তারা আর বাড়াবে না। ভারসাম্য রক্ষার জন্য তারা এটা করছে। আমরা সবার সঙ্গে কথা বলবো।”

এর আগে সকালে টিসিবি অডিটোরিয়ামে গণশুনানি শুরু হয়। মঙ্গলবার বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব পেশ করে। এসময় বিইআরসির কারিগরি কমিটি প্রস্তাবের ওপর মূল্যায়ন পেশ করে। ভোক্তাদের পক্ষে বিভিন্ন সংগঠন তাদের মতামত ও প্রস্তাব উপস্থাপন করেন গণশুনানিতে।

বিইআরসির চেয়ারম্যান এ আর খান, সদস্য ড. সেলিম মাহমুদ, ইঞ্জিনিয়ার মো. দেলোয়ার হোসেন, রহমান মুরশেদ ও মো. মাকসুদুল হক এসময় শুনানিতে অংশ নেন।

এদিকে, বুধবার সকাল ১০টায় পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)-এর সঞ্চালন দামের ওপর এবং দুপুর ২টায় ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন (ওজোপাডিকো)-এর খুচরা মূল্য বাড়ানোর ওপর শুনানি অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার সকাল ১০টায় বিপিডিবির ও দুপুর ২টায় ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) এর খুচরা বাড়াতে এবং রোববার সকাল ১০টায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) ও দুপুর ২টায় ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিডেট (ডেসকো)-এর খুচরা মূল্য বাড়ানোর প্রস্তাবের ওপর গণশুনানি অনুষ্ঠিত হবে।

শুনানিতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) পাইকারি বিদ্যুতের দাম ১৮.১২ শতাংশ অর্থাৎ ইউনিট প্রতি পঁচাশি পয়সা বৃদ্ধির প্রস্তাব করে। বিইডিবি’র প্রস্তাবে বলা হয়, বর্তমানে তাদের পাইকারি বিদ্যুতের ইউনিট প্রতি উৎপাদন ও সরবরাহ খরচ পড়ছে ৬.৫৪ টাকা। আর বর্তমানে তারা বিদ্যুতের পাইকারি বিক্রির ক্ষেত্রে দাম নিচ্ছেন ইউনিট প্রতি ৪.৬৭ টাকা।এদিকে টিসিবি ভবনের ভেতরে যখন বিদ্যুতের দাম বৃদ্ধির লক্ষ্যে এ গণশুনানি চলছে তখন বাইরে এর প্রতিবাদে গণঅবস্থান কর্মসূচি পালন করে গণতান্ত্রিক বাম মোর্চা। বাম মোর্চাভুক্ত বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলন ও গণসংহতি আন্দোলনের নেতাকর্মীরা গণঅবস্থানের অংশ নেন।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী বলেন, বিদ্যুতের দাম বৃদ্ধির এ প্রক্রিয়া অবৈধ। এর কোনো যৌক্তিকতা নেই। এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আমরা এখানে অবস্থান করছি।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *