বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন বৈধ ঘোষণা
জাতীয়

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন বৈধ ঘোষণা

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন বৈধ ঘোষণাবায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন প্রক্রিয়াকে বৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন এবং বিচারপতি এ কে এম সাহিদুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

একই সঙ্গে তথ্য গোপনীয়তার ক্ষেত্রে মোবাইল ফোন অপারেটরগুলোকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ৯ মার্চ হাইকোর্টে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন কার্যক্রমের বৈধতা চ্যালেঞ্জ করে এসএম এনামুল হক নামের এক আইনজীবী রিট আবেদন করেন।

এরপর ১৪ মার্চ হাইকোর্ট রুল জারি করেন। বিটিআরসি চেয়ারম্যান, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, প্রধান নির্বাচন কমিশনার, জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের ডিজি, মোবাইফোন অপারেটরগুলোসহ ১৩ বিবাদী করা হয়।

রিটের পক্ষে শুনানিতে অংশ নেন অনিক আর হক এবং রবির পক্ষে ফাতেমা আনোয়ার। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, সহকারী অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় ও জেসমিন সুলতানা।

গত ৪ এপ্রিল আঙুলের ছাপ নিয়ে জনমনে শঙ্কার পরিপ্রেক্ষিতে সিম নিবন্ধনের জন্য সংগৃহীত আঙুলের ছাপের অপব্যবহার করলে মোবাইল ফোন অপারেটরদের ৩০০ কোটি টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা।

উল্লেখ্য, গত বছরের ১৬ ডিসেম্বর সিম নিবন্ধনে বায়োমেট্রিক পদ্ধতি চালু হওয়ায় পর পুরনো সিমের পুনঃনিবন্ধন চলছে, যা এপ্রিলের ৩০ তারিখের মধ্যে শেষ করার পরিকল্পনার কথা জানিয়েছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *