বাজেটে কালো টাকা বিনিয়োগের সুযোগ থাকছে

২০১৫-১৬ অর্থবছরে বাজেটে কালো টাকা বিনিয়োগ করার সুযোগ থাকছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

২০১৫-১৬ অর্থবছরে বাজেটে কালো টাকা বিনিয়োগ করার সুযোগ থাকছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।২০১৫-১৬ অর্থবছরে বাজেটে কালো টাকা বিনিয়োগ করার সুযোগ থাকছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সোমবার রাত ১০টার দিকে সংসদীয় স্থায়ী কমিটির প্রধানদের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

তবে ঢালাওভাবে সব খাতে নয়। চলতি বছরের বাজেটের মতো আবাসন ও শিল্পবাণিজ্যের কিছু নির্দিষ্ট খাতে বিনিয়োগের মাধ্যমে কালো টাকা সাদা করা যাবে। তার জন্য দিতে হবে ১০ শতাংশ হারে কর।

অর্থমন্ত্রী বলেন, অপ্রদর্শিত বৈধ অর্থ আবাসনসহ কয়েকটি খাতে ১০ শতাংশ হারে জরিমানা দিয়ে বিনিয়োগ করার সুযোগ গত কয়েক বছর ধরে রয়েছে। এবারও এ সুযোগ অব্যাহত রাখার পক্ষে মত দিয়েছেন সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিরা। দেশে বিনিয়োগ বাড়াতে এবারের বাজেটেও কালো টাকা সাদার সুযোগের পক্ষে আমরা।

তিনি বলেন, বেসরকারি খাতে বিনিয়োগ কম। এ বিষয়টি মাথায় রেখে বিদেশি বিনিয়োগকারীরা ঢাকার বাহিরে শিল্প স্থাপনে ও বিনিয়োগে আগ্রহী হলে তাদের জন্য বিশেষ সুবিধা রাখা হবে। শহরের বাহিরে শিল্প সম্প্রসারণের প্রচেষ্টা চালানো হবে।

বাড়িওয়ালাদের করের আওতায় আনা হবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জরিপ অনুযায়ী সারাদেশে ৪০ লাখ বাড়ি আছে। তবে মাত্র ১১ লাখ লোকের আয়কর দেওয়ার বিষয়টি এর সঙ্গে বে মানান। প্রত্যেক বাড়িওয়ালাকে অবশ্যই করের আওতায় নিয়ে আসা হবে।

কর্পোরেট কর নিয়ে তিনি বলেন, বাংলাদেশে কর্পোরেট কর একটু ভিন্ন। এখানে কর্পোরেট করের ৭টি স্তর রয়েছে। সংসদ সদস্যরা এ বিষয়ে একটি প্রস্তাব দিয়েছেন। তাদের প্রস্তাব বিবেচনা করে কর্পোরেট করের স্তর কমিয়ে নিয়ে আসার চিন্তা করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *