খুলনায় টেস্ট জয়ের মধ্য দিয়ে টেস্ট মর্যাদায় এক ধাপ উন্নতি। ১০ থেকে ৯-এ উঠেছে বাংলাদেশ।
খেলা

টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ৯ নম্বরে

খুলনায় টেস্ট জয়ের মধ্য দিয়ে টেস্ট মর্যাদায় এক ধাপ উন্নতি। ১০ থেকে ৯-এ উঠেছে বাংলাদেশ।খুলনায় টেস্ট জয়ের মধ্য দিয়ে টেস্ট মর্যাদায় এক ধাপ উন্নতি। র‌্যাঙ্কিংয়ে ১০ থেকে ৯-এ উঠেছে বাংলাদেশ। গতকাল এক ঢিলে দুই পাখি মেরেছে মুশফিক বাহিনী। তিন টেস্টের সিরিজ জয় নিশ্চিত হওয়া আর সেই সঙ্গে আইসিসি’র তালিকায় জিম্বাবুয়েকে টপকানো।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল বা আইসিসি’র টেস্ট খেলুড়ে ১০ দলের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০-এ। টেস্ট খেলার স্বীকৃতিও বাংলাদেশ পেয়েছে ১০ নম্বরেই। এর আগের দল জিম্বাবুয়ে। বড়দের আসরে বাংলাদেশের লড়াইটা জিম্বাবুয়ের সঙ্গেই। টেস্ট সট্যাটাস পাওয়ার পর বাংলাদেশের প্রথম জয়টাও আসে আফ্রিকার এই দেশটির বিরুদ্ধে ২০০৫-এ। অন্তর্দ্বন্দ্বে ক্ষয়ে যাওয়া জিম্বাবুয়ে সে বছরই টেস্ট ক্রিকেট থেকে স্বেচ্ছানির্বাসনে চলে যায়। আর এতে টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ উঠে এসেছিল ৯ নম্বরে। এরপর ২০১১তে জিম্বাবুয়ে টেস্ট অঙ্গনে ফিরে এলে হুমকি হয়ে দাঁড়ায় বাংলাদেশের জন্য এবং ঠিকই তারা বাংলাদেশকে হারিয়ে ফিরে আসে আগের জায়গায়। সম্প্রতি আইসিসি’র ‘বিগ থ্রি‘ ভারত, অস্ট্রেলিয়া আর ইংল্যান্ড মিলে বাংলাদেশ আর জিম্বাবুয়ের টেস্ট খেলার গণ্ডি সীমিত করে দেয়। কমিয়ে দেয় টেস্ট সংখ্যা ও বিদেশ সফর। তারা অনেকটা অপাঙ্‌ক্তেয় রাখার চেষ্টা করে এই দুই দলকে। নিজেদের মধ্যে খেলে মান বাড়ানোর পথ বাতলে দেয় তারা।


বিশেষ করে চলতি বছর কেবল টেস্ট নয় সীমিত ওভারের খেলাতেও বাংলাদেশের জয় অধরা হয়ে পড়েছিল। ফিসফাস থেকে প্রকাশ্যে উচ্চারিত হচ্ছিল টেস্ট স্ট্যাটাস কেড়ে নেয়ার কথা। আর এ কারণেই বাংলাদেশের জন্য ঘরের মাঠের এই সিরিজটি ছিল চ্যালেঞ্জের। সেই চ্যালেঞ্জ দারুণভাবে উৎরে গেল মুশফিকুর রহীম ও তার দল।


টেস্ট র‌্যাংঙ্কিয়ের ১০ নম্বর দল হিসেবে বাংলাদেশকে খেলতে হতো আইসিসি’র সহযোগী দেশগুলো নিয়ে আয়োজিত ইন্টার কন্টিনেন্টাল কাপের চ্যাম্পিয়ন দলের সঙ্গে। তবে গতকালের এই জয়ে সেই বিব্রতকর অভিজ্ঞতা থেকে রক্ষা পেলো বাংলাদেশ। তিন ম্যাচের টেস্ট সিরিজে জিম্বাবুয়েকে ৩-০ তে হারাতে পারলেই ১৪টি পয়েন্ট এগিয়ে যাবে টাইগাররা। কারণ বাংলাদেশের রেটিং পয়েন্ট এখন ১৯ আর জিম্বাবুয়ের ৩৯। যদি সিরিজের তিনটি ম্যাচেই বাংলাদেশ জয় পায় তাহলে বাংলাদেশ পাবে ৩৪ পয়েন্ট। তবে ২-০ তে সিরিজ জিতে গতকালই বাংলাদেশ জিম্বাবুয়ের কাছ থেকে এগিয়ে আছে ৯ পয়েন্ট।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *