বাংলাদেশ থেকে জাতিসংঘের নির্বাচনী প্রকল্প প্রত্যাহার

বাংলাদেশে নির্বাচন কমিশনের সাথে চলমান একটি প্রকল্প প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ।

বাংলাদেশে নির্বাচন কমিশনের সাথে চলমান একটি প্রকল্প প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ।বাংলাদেশে নির্বাচন কমিশনের সাথে চলমান একটি প্রকল্প প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ। প্রকল্পটির সময়সীমা এখনো শেষ হয়নি। দাতাদের তহবিল বাতিলের কারণে চলমান প্রকল্পটি প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে তারা। তবে দাতারা কেন তহবিল প্রত্যাহার করেছে, সে বিষয়ে কোনো কথা বলেনি।

সম্প্রতি বাংলাদেশে অনুষ্ঠিত নির্বাচনগুলো নিয়ে পশ্চিমা দেশের কূটনীতিকদের নেতিবাচক মন্তব্যের পর এ ঘটনা ঘটল।

গত তিন বছর ধরে চলা প্রকল্পটিতে অর্থায়ন করছিল যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য ।

জাতিসংঘের সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে ইউএনবি জানিয়েছে, ‘দাতাদের তহবিল বাতিলের কারণে ২০১৫ সালের জুলাইয়ের শেষে প্রকল্পটি বাতিল হচ্ছে।’

১৯৯৫ সাল থেকে বাংলাদেশের নির্বাচনী প্রক্রিয়ার উন্নতির কাজে জাতিসংঘ সাহায্য করে আসছে। এরই ধারাবাহিকতায় ‘বাংলাদেশে নির্বাচন ব্যবস্থাপনা প্রকল্প শক্তিশালীকরণ’ নামে একটি প্রকল্প ইউএনডিপির অধীনে পরিচালিত হচ্ছিল। ২০১২ সালের এপ্রিলে শুরু হওয়া প্রকল্পটি ২০১৬ সালের মার্চ পর্যন্ত চলার কথা ছিল।

ভোটার রেজিস্ট্রেশনে নতুন ডিজিটাল ব্যবস্থা থেকে শুরু করে নির্বাচনী ব্যবস্থার আধুনিকীকরণ এবং প্রশিক্ষণ ছিল এই প্রকল্পের কাজ। তবে এই প্রকল্প বন্ধ হলেও গণতান্ত্রিক সরকারব্যবস্থা শক্তিশালীকরণের প্রকল্পটি অব্যাহত থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *