বাংলাদেশের এখনো মূল পর্বে যাবার সুযোগ
খেলা

বাংলাদেশের এখনো মূল পর্বে যাবার সুযোগ

বাংলাদেশের এখনো মূল পর্বে যাবার সুযোগবাংলাদেশ আট ওভার ব্যাট করতে পারলেও শেষপর্যন্ত পরিত্যক্তই ঘোষণা করতে হয়েছে বাংলাদেশ-আয়ারল্যান্ডের ম্যাচটি। ৮ ওভারে যেখানে ৯৪ রান হয়ে যায় সেখানে আইরিশদের জিততে ৮ ওভারে করতে হতো ১০৮ রান। যা ছিল রীতিমত অসম্ভব।

ফলে নেদারল্যান্ডসের মতো বৃষ্টির কাছে হেরে বিদায় নিতে হয়েছে আয়ারল্যান্ডকেও। এখন টি-টুয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে যাওয়ার চূড়ান্ত লড়াইটা হবে বাংলাদেশ ও ওমানের মধ্যে। ১৩ মার্চ এই দুই দলের মুখোমুখি লড়াইটাই এখন পরিণত হয়েছে ‘ফাইনালে’। রোববার মুখোমুখি হবে এ দু’দল। যে জিতবে সেই পরের রাউন্ডে। যে হারবে তার বিদায়। আর যদি ওই ম্যাচটাও বৃষ্টিতে ভেসে যায়? তাহলে বাংলাদেশই চলে যাবে মূলপর্বে। পরশু ম্যাচটি বাতিল হয়ে গেলে দুদলের পয়েন্ট হয়ে যাবে ৪। কিন্তু রানরেটে ওমানের (ওমানের +.২৮৩) চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ (+.৪০০)। সুতরাং, বাংলাদেশই এগিয়ে।

বৃষ্টি বিঘ্নিত ম্যাচে টসে হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ। তবে শুরু থেকেই আইরিশদের উপর চড়াও হয় তামিম ও সৌম্য। এ ওপেনিং জুটি ৪.৪ ওভারেই ৬১ রান তুলে নেয়। এরপর বাংলাদেশ শিবিরে আঘাত হানেন অ্যান্ডি ম্যাকব্রেইন। স্ট্যাম্পিংয়ের শিকার হওয়ার আগে ১৩ বলে ৩টি চারে ২০ রান করেন সৌম্য সরকার।

দলীয় ৯৪ রানের মাথায় মাত্র ৩ রানের আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরেন তামিম। জর্জ ডকরেলের বলে আইরিশ অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ডের হাতে ক্যাচ তুলে দেয়ার আগে ২৬ বলে ৩টি চার ও চারটি ছক্কায় ৪৭ রানের ঝড়ো ইনিংস খেলেন এই তারকা ওপেনার। স্ট্রাইক রেট ১৮০.৭৬। সাব্বির রহমান রুম্মান ৯ বলে একটি ছক্কায় ১৩ রানের অপরাজিত ছিলেন।

তিন ফরমেটেই সর্বোচ্চ তামিম ইকবাল

শুক্রবার রাতে আয়ারল্যান্ডের বিপক্ষে ৪৭ করে সাকিবকে পেছনে ফেলেন তিনি। ফলে ক্রিকেটের তিন ফরমেটেই সর্বোচ্চ রানের রেকর্ড এখন তামিম ইকবালের দখলে।

বাংলাদেশের এ ওপেনার টেস্ট আর ওয়ানডেতে আগেই সর্বোচ্চ রানের মালিক ছিলেন। কেবল বাকি ছিল ক্রিকেটের ছোট আসর টি-টোয়েন্টিতেই। এখন তিন ধরনের ক্রিকেটেই বাংলাদেশের সর্বোচ্চ রানের মালিকই শুধু নন, তিন ধরনের ক্রিকেটে সর্বোচ্চ ইনিংসও তার দখলে।

৯৪২ রান নিয়ে আজ (শুক্রবার) ব্যাট করতে নেমেছিলেন তামিম। আর সাকিবের রান ছিল ৯৭৯। আগের ম্যাচে অপরাজিত ৮৩ করা তামিম এই ম্যাচেও শুরু থেকে ছিলেন দারুণ ছন্দে। কিন্তু ১১ রান দূরে থাকতেই আউট হয়ে গেলেন। অবশ্য ততক্ষণেই সাকিবকে পেছনে ফেলে ১০ রানে এগিয়ে গেছেন তিনি।

টেস্টে তামিমের রান ৩ হাজার ১১৮। ওয়ানডেতে ৪ হাজার ৭১৩। টি-টোয়েন্টিতে ৯৮৯। ফলে তিন ধরনের ক্রিকেটেই সর্বোচ্চ রান এখন তামিমের নামের পাশে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *