বাংলাদেশকে দেয়া ঋণে ৫০ হাজার ভারতীয়ের চাকরি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরে বাংলাদেশকে দেয়া ২০০ কোটি ডলার তথা সাড়ে ১৫ হাজার কোটি টাকার ঋণে (লাইন অব ক্রেডিট) ৫০ হাজার ভারতীয়ের কর্মসংস্থান হবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরে বাংলাদেশকে দেয়া ২০০ কোটি ডলার তথা সাড়ে ১৫ হাজার কোটি টাকার ঋণে (লাইন অব ক্রেডিট) ৫০ হাজার ভারতীয়ের কর্মসংস্থান হবে।ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরে বাংলাদেশকে দেয়া ২০০ কোটি ডলার তথা সাড়ে ১৫ হাজার কোটি টাকার ঋণে (লাইন অব ক্রেডিট) ৫০ হাজার ভারতীয়ের কর্মসংস্থান হবে।

ঋণদানকারী সংস্থাগুলোর একটি ভারতের ইক্সপোর্ট-ইমপোর্ট (এক্সিম) ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) যদুভেন্দ্র মাথুরকে উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়া এবং ইকোনমিকস টাইমস এ খবর দিয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, যা কিছু বাংলাদেশের জন্য ভালো তা ভারতের জন্যও ভালো। বাংলাদেশকে ধাপে ধাপে দেয়া এ ঋণ (লাইন অব ক্রেডিট) ভারতে ৫০ হাজার কর্মসংস্থান হবে। এটি নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের বড় অর্জন।

এক্সিম ব্যাংকের মতো ঋণদানকারী সংস্থাগুলো এই ঋণ প্রদান করবে। শর্ত হিসেবে ঋণগ্রহণকারীকে এই টাকায় বিএইচইএল, আআইটিইএস-সহ ক্ষুদ্র ও মাঝারি পর্যায়ের ভারতীয় উদ্যোক্তাদের কাছ থেকে সরঞ্জামাদি এবং সেবা নিতে হবে।

টাইমস অব ইন্ডিয়া-কে মাথুর বলেন, ‘ভারতের রপ্তানিতে বড় ধরনের উল্লম্ফন দিতে এবং ভারতীয় কোম্পানিগুলোকে সহযোগিতার জন্য আমরা ইতোমধ্যে বাংলাদেশকে ৮৬ কোটি ২০ লাখ ডলারের ঋণ ধাপে ধাপে দিয়েছি এবং আরো ২০০ কোটি ডলার একই প্রক্রিয়া দেবো।’

তিনি বলেন, এই ঋণ প্রদানের মাধ্যমে ভারতের কয়েকটি খাতে ব্যপক উন্নয়ন সাধিত হবে। এই ঋণের টাকায় নেয়া প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য বাংলাদেশে স্টিল এবং সিমেন্টের মতো সরঞ্জামাদি প্রচুর পরিমাণে রপ্তানি করা হবে।

ঋণচুক্তি অনুযায়ী এই টাকায় প্রকল্প বাস্তবায়নে প্রয়াজনীয় সরঞ্জাম এবং সেবার অন্তত ৭৫ ভাগ ভারত থেকে এবং ভারতীয় কোম্পানির উৎপাদিত হতে হবে।

প্রসঙ্গত, বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সরকারকে ভারত সরকারের নতুন করে ২ বিলিয়ন মার্কিন ডলার তথা প্রায় সাড়ে ১৫ হাজার কোটি টাকার ঋণ প্রদানের বিষয়ে দুদেশের মধ্যে শনিবার সমঝোতা স্মারক সই হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *