‘বাঁশের কেল্লা’র প্রধান সমন্বয়ক আটকের পর রিমান্ডে

রাজধানী থেকে জামায়াত-শিবির সমর্থিত ফেসবুক পেজ ‘বাঁশের কেল্লা’র প্রধান সমন্বয়ক এম জিয়া উদ্দিন ফাহাদকে আটকের পর আট দিনের রিমান্ড দিয়েছেন আদালত।
রাজধানী থেকে জামায়াত-শিবির সমর্থিত ফেসবুক পেজ ‘বাঁশের কেল্লা’র প্রধান সমন্বয়ক এম জিয়া উদ্দিন ফাহাদকে আটকের পর আট দিনের রিমান্ড দিয়েছেন আদালত।রাজধানী থেকে জামায়াত-শিবির সমর্থিত ফেসবুক পেজ ‘বাঁশের কেল্লা’র প্রধান সমন্বয়ক এম জিয়া উদ্দিন ফাহাদকে আটকের পর তথ্য প্রযুক্তি আইনে করা মামলায় আট দিনের রিমান্ড দিয়েছেন আদালত।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) আবেদনের পরিপ্রেক্ষিতে হাকিম মোল্ল্য সাইফুল আলম এ রিমান্ড মঞ্জুর করেন।

ফাহাদকে শুক্রবার আদালতে হাজির করে পল্লবী থানায় তথ্য প্রযুক্তি আইনে দায়ের করা মামলায় সুষ্ঠু তদন্তের জন্য ডিবি পুলিশের এসআই মিজানুর রহমান দশ দিনের রিমান্ড আবেদন করেন।

গ্রেফতার এম জিয়া উদ্দিন ফাহাদ ‘বাঁশের কেল্লা’সহ অর্ধশতাধিক ফেসবুক পেজের সমন্বয়ক বলে জানিয়েছে পুলিশ। এগুলো ব্যবহার করে দেশের বিশিষ্ট ব্যক্তি, পুলিশ, সেনাবাহিনীসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে উস্কানীমূলক ও বিভ্রান্তিকর বক্তব্য ও তথ্য প্রচার করতেন ফাহাদ।

এ ছাড়া তিনি ইসলামী ছাত্রশিবিরের প্রচার বিভাগের প্রধান সমন্বয়ক বলেও দাবি করেছে পুলিশ।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক প্রেস বিফিংয়ে এ দাবি করেন গোয়েন্দা পুলিশের যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম।

বিফ্রিংয়ে মনিরুল ইসলাম জানান, বৃহস্পতিবার বিকেলে কুমিল্লা ক্যাডেট কলেজের শিক্ষকদের আবাসিক এলাকা থেকে তাকে আটক করে পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি)। ‘ফাহাদ বাঁশের কেল্লা’ (মেইন বাঁশের কেল্লা), ‘তিতুমীরের বাঁশের কেল্লা’, ‘আওয়ামী ট্রাইব্যুনাল’, ‘বাকশাল নিপাত যাক’, ‘ডিজিটাল রুপে বাকশাল’, ‘বিএএন বাঁশখালী নিউজ-২৪’, ‘ইসলামী অনলাইন এক্টিভিস্ট’সহ অর্ধশতাধিক ফেসবুক পেজের এ্যাডমিন।

মনিরুল ইসলাম বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে ফাহাদ জানিয়েছেন, সে ছাত্রশিবিরের প্রচার বিভাগের প্রধান সমন্বয়ক হিসেবে বর্তমানে নিয়োজিত। সে নিজেও ছদ্মনামে অর্ধশতাধিক ফেসবুক ও ই-মেইল আইডি খুলেছিল। ওই সব আইডি ব্যবহার করে সে দেশের বিশিষ্ট ব্যক্তি, পুলিশ, সেনাবাহিনীসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে উস্কানীমূলক ও বিভ্রান্তিমূলক বক্তব্য প্রচার করে আসছিল। ছাত্রশিবিরের বিরুদ্ধে সহানুভূতি সৃষ্টি ও সরকারের বিরুদ্ধে জনমত তৈরিতেও সে প্রচারণা চালাতো বলেও জিজ্ঞাসাবাদে সে স্বীকার করেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *