আগামীকাল থেকে সারাদেশে ফ্রি ইন্টারনেট সেবা

আগামীকাল রোববার সারাদেশে শুরু হচ্ছে ফ্রি ইন্টারনেট সেবা। শুরুতে সব মোবাইল ফোন অপারেটরের গ্রাহকরা এ সেবা পাবেন না।

আগামীকাল রোববার সারাদেশে শুরু হচ্ছে ফ্রি ইন্টারনেট সেবা। শুরুতে সব মোবাইল ফোন অপারেটরের গ্রাহকরা এ সেবা পাবেন না।আগামীকাল রোববার সারাদেশে শুরু হচ্ছে ফ্রি ইন্টারনেট সেবা। শুরুতে সব মোবাইল ফোন অপারেটরের গ্রাহকরা এ সেবা পাবেন না। শুধু রবি’র গ্রাহকরাই এ সেবা উপভোগ করতে পারবেন।

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক ফেসবুক এর উদ্যোগে প্রতিষ্ঠিত ইন্টারনেট ওআরজি’র অর্থায়নে ফ্রি ইন্টারনেট সেবা চালু হচ্ছে।স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে ইন্টারনেটের ব্যবহার বাড়াতে ফেসবুকসহ কিছু প্রতিষ্ঠান নেট নিউট্রালিটি মুভমেন্ট (Net neutrality) বা ফ্রি ইন্টারনেট আন্দোলনে যুক্ত।আর বাংলাদেশে এই সেবায় সহায়তা দিচ্ছে সরকারের এক্সেস টু ইনফরমেশন-এটুআই প্রকল্প।

আজ রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে ফ্রি ইন্টারনেট সেবা উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। অনুষ্ঠানে যোগ দিতে ফেসবুকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারনেট ডট ওআরজি’র গ্লোবাল অপারেটর পার্টনারশিপের পরিচালক মার্কু ম্যাকেলেইনেন ঢাকা এসেছে। এছাড়াও অনুষ্ঠানে রবির প্রধান নির্বাহী কর্মকর্তাসহ তথ্য প্রযুক্তি খাতে জড়িত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের শীর্ষ ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

জানা গেছে, রবি গ্রাহকরা ইন্টারনেট ডট ওআরজিতে প্রবেশ করে সেখান থেকে বিনামূল্যে এই সাইটগুলো দেখতে পারবেন-ফেসবুক, ফেসবুক মেসেঞ্জার, উইকিপিডিয়া, প্রথম আলো, শিক্ষক ডট কম, আকু ওয়েদার, আস্ক ডট কম, বিডি নিউজ ২৪, বিডি জবস, বিক্রয় ডট কম, বিং, ইএসপিএন ক্রিকইনফো,প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওয়েবসাইট, আইসিটি ডিভিশন, মন্ত্রী পরিষদ বিভাগের ওয়েবসাইট, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট, কৃষি মন্ত্রণালয়ের ওয়েবসাইট,আমার দেশ, বেবি সেন্টার অ্যান্ড মামা, ক্রিটিকা লিংক, ফ্যাক্টস ফর লাইফ, গার্ল ইফেক্ট, হেলথ প্রায়োর মায়া,মাইনেট, সোশ্যাল ব্লাড, সন্ধান, ওয়াটপ্যাড, ইয়োর মানি।

ইন্টারনেট ডট অর্গ হলো ডাটা খরচ ছাড়াই নির্দিষ্ট কিছু কনটেন্ট ব্যবহারের নতুন একটি ধারণা। যেখানে জিরো ফেসবুক আর জিরো উইকিপিডিয়ার সাথে কনটেন্ট সেবাদাতাকে যুক্ত করে ইন্টারনেট সেবা দেয়া হয়।

স্মার্টফোন থেকে ইন্টারনেট ডট অর্গ-এর মাধ্যমে ব্রাউজ করতে চাইলে ইনস্টল করে নিতে হবে এই অ্যাপটি। আর ডেস্কটপ থেকে ব্রাউজিংয়ের ক্ষেত্রে সরাসরি ইন্টারনেট ডট অর্গ ওয়েবসাইটের মাধ্যমেই ব্রাউজ করা যাবে।

ফ্রি ইন্টারনেট সেবা পেতে ইন্টারনেট ডট ওআরজিতে লগইন করতে হবে। ইন্টারনেট ডট ওঅারজিতে সরাসরি না ঢুকে কেউ যদি অ্যাপের মাধ্যমে এটি ব্যবহার করতে চায়, তাহলেও এই সেবা বিনা খরচে ব্যবহার করা যাবে।

প্রথমে শুধু রবি গ্রাহকরা বিনামূল্যের এই ইন্টারনেট সেবা পেলেও পর্যায়ক্রমে অন্যান্য মোবাইল ফোন অপারেটররাও এ সেবা পাবেন বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *