ফ্রি ইন্টারনেট সেবা পেতে যা করতে হবে

বিনা খরচের এই ইন্টারনেট সেবা পেতে গ্রাহককে কিছু প্রক্রিয়ার ভেতর দিয়ে যেতে হবে।

বিনা খরচের এই ইন্টারনেট সেবা পেতে গ্রাহককে কিছু প্রক্রিয়ার ভেতর দিয়ে যেতে হবে।দেশে প্রথমবারের মত চালু হয়েছে ফ্রি ইন্টারনেট সেবা। ফেসবুকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারনেট ডট অর্গ এই সেবা দিচ্ছে।আর প্রথম পর্যায়ে শুধু রবি গ্রাহকরা পাবেন এ সুবিধা। তবে বিনা খরচের এই ইন্টারনেট সেবা পেতে গ্রাহককে কিছু প্রক্রিয়ার ভেতর দিয়ে যেতে হবে। এই প্রক্রিয়ার বিভিন্ন দিক তুলে ধরা হল:

প্রথমত শুধু রবি গ্রাহকরাই ফ্রি ইন্টারনেট সেবা পাবেন। দ্বিতীয়ত ইন্টারনেট ডট ওআরজি’র নির্ধারণ করে দেওয়া ওয়েবসাইটগুলোই কেবল বিনা খরচে ব্রাউজ করা যাবে।

ফ্রি ইন্টারনেট সেবা পেতে অবশ্যই একটি স্মার্টফোন লাগবে। ইন্টারনেট ডট ওআরজির মাধ্যমে ইন্টারনেটে যেতে হবে। সেখানে গেলে সাইন আপ করতে বলবে।

এছাড়া গুগল প্লে স্টোরে এর অ্যাপ্লিকেশন (অ্যাপ) পাওয়া যায়। এই অ্যাপও ডাউনলোড করা যেতে পারে।

ফ্রি ইন্টারনেট সেবা পাওয়ার কয়েকটি ধাপ-

০১. আপনার মোবাইল সেটিংয়ে গিয়ে ওয়াইফাই অপশন বন্ধ করে ডাটা সার্ভিস অপশনটি চালু করতে হবে।

০২. যে কোনো ব্রাউজারের মাধ্যমে ইন্টারনেট চালু করে এড্রেসবারে www.internet.org লিখতে হবে।

০৩. শুরুতেই কিছু শর্তের কথা জানাবে।এটি অ্যাকসেপ্ট করলেই চালু হয়ে যাবে ফ্রি ইন্টারনেট সেবা।

অ্যাপের মাধ্যমে ব্যবহারের ক্ষেত্র-

০১. অ্যাপ ডাউনলোডের ক্ষেত্রে মোবাইল ডাটা বা ওয়াইফাই চালু করে নেটে যুক্ত হতে হবে।এরপর গুগল প্লে স্টোরে internet.org লিখে সার্চ দিতে হবে।তাতেই পাওয়া যাবে অ্যাপটির সন্ধান।

০২. অ্যাপটি ডাউনলোডের পর হোম স্ক্রিনে internet.org আইকনে ক্লিক করতে হবে।আর এর মধ্য দিয়েই শুরু হয়ে যাবে ফ্রি ইন্টারনেট।

ইন্টারনেট ডট ওআরজি চালু হওয়ার পর ফ্রি সেবাভুক্ত ওয়েবসাইটগুলোর নাম ও লোগো দেখাবে। সেখানে ক্লিক করে আপনি চলে যেতে পারবেন আপনার পছন্দের সাইটে। এ তালিকাটি ফেসবুক দিয়ে শুরু, শেষ ইউর মানি ডট কম দিয়ে। এর বাইরে তালিকার বাইরের কোন ওয়েবসাইট ব্রাউজ করা হলে তার জন্য চার্জ দিতে হবে। এ ধরনের ব্যবহারের ক্ষেত্রে ডিভাইসের একপাশে পপ-আপ করে দেখাবে, এটির জন্য চার্জ প্রযোজ্য।ব্যবহারকারী ক্লিক করলে অন্য একটি পেজে ওই সাইটটি খুলবে।

এ সেবার আওতায় কোনো ছবি, ভিডিও বা ফাইল আপলোড কিংবা ডাউনলোড করা যাবে না। সে ক্ষেত্রে চার্জ প্রযোজ্য হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *