ফ্রান্সে ট্রাক-হামলা চালিয়ে ৮৪ জনকে হত্যা
আন্তর্জাতিক

ফ্রান্সে ট্রাক-হামলা চালিয়ে ৮৪ জনকে হত্যা

ফ্রান্সে ট্রাক-হামলা চালিয়ে ৮৪ জনকে হত্যা ফ্রান্সের নিস শহরে বাস্তিল দুর্গ পতন দিবসে আতশবাজি দর্শনরত জনতার ওপর দ্রুতগতির ট্রাক তুলে দিয়ে ৮৪ জনকে হত্যা করেছে এক হামলাকারী। হামলায় আহত হয়েছেন শতাধিক লোক। যাদের মধ্যে ১৮ জনের অবস্থা আশঙ্কাজনক।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, ‘ফ্রান্সের দক্ষিণাঞ্চলের নিস শহরে যখন বাস্তিল দুর্গ পতন দিবস (Bastille Day) উপলক্ষে একটি আতশবাজি প্রদর্শনী চলছিল, তখন বহু মানুষের একটি ভিড়ের উপর একটি ট্রাক উঠে যায়। ফলে ঘটনাস্থলেই অনেক মানুষ মারা গেছে বলে জানা যাচ্ছে।’

টুইটারের কয়েকটি ছবিতে দেখা যায় যে, অনেক মানুষ রাস্তার উপর পড়ে রয়েছে।

এই ঘটনাকে একটি সন্ত্রাসী হামলা বলে বর্ণনা করছে শহরটির কর্তৃপক্ষ। তারা বাসিন্দাদের ঘরের ভেতর থাকার জন্যেও অনুরোধ করেছে।

নিস শহরের প্রসিকিউটরদের উদ্ধৃত করে ফরাসি গণমাধ্যমে বলা হচ্ছে যে, সেখানে অন্তত ৮৪ জন নিহত হয়েছে এবং শতাধিক মানুষ আহত হয়েছে। নিস শহরের মেয়র ক্রিশ্চিয়ান এস্ট্রোসি নিশ্চিত করে বলেছেন, ‘একজন ট্রাক চালক কয়েক ডজন মানুষ হত্যা করেছে।’

বৃহস্পতিবার (১৪ জুলাই) স্থানীয় সময় রাত সাড়ে ১০টায় এ বর্বর ঘটনার শিকার হয়েছেন নিরীহ মানুষ। পুলিশ চালককে গুলি করে হত্যা করে ট্রাকটিকে থামিয়েছে। এই ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে ধারণা করছে কর্তৃপক্ষ।

তবে এটি জঙ্গি হামলা বলে নিশ্চিত করা হয়নি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে। এ ছাড়াও কোনো জঙ্গি সংগঠন এ রিপোর্ট লেখা পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি।

নিস শহরের মেয়র ক্রিস্তঁ এস্তরোসি স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, ট্রাকচালক জনতার ওপর গুলিও চালাচ্ছিল। ওই ট্রাকে অস্ত্র ও গ্রেনেডও পাওয়া গেছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ বলেছেন, ফ্রান্স ইসলামী সন্ত্রাসবাদের হুমকির মুখে রয়েছে।

ভিডিওবার্তায় তিনি বলেন, সন্ত্রাসের অভিশাপ দূর করতে আমরা সবকিছুই করবো। এরসঙ্গে জড়িত প্রত্যেককে আমরা চিহ্নিত করার চেষ্টা করছি। তারা মানবতারবিরোধী, তাই ফ্রান্সকে লক্ষ্য করছে।

পুরো ফ্রান্সই ইসলামী সন্ত্রাসবাদের হুমকির মুখে রয়েছে উল্লেখ করে ওঁলাদ বলেন, আমাদের নিরাপত্তাব্যবস্থা আরো বাড়াতে হবে।

আগামী ২৬ জুলাই যে জরুরি অবস্থা শেষ হওয়ার কথা ছিল সেটা বাড়ানোর কথাও জানান ফরাসি প্রেসিডেন্ট।

তিনি বলেন, কোনো কিছুই আমাদের সন্ত্রাসবিরোধী যুদ্ধ থামাতে পারবে না। ইরাক ও সিরিয়াতেও আমাদের কাজ অব্যাহত থাকবে। ফ্রান্স সবসময় শক্তিশালী ছিল এবং শক্তিশালী থাকবে।

গত বছরের ১৩ নভেম্বর প্যারিসের থিয়েটার সেন্টারসহ তিন স্থানে একযোগে সন্ত্রাসী হামলায় ১৩০ জনের মৃত্যু হয়। বহু হতাহতের ওই ঘটনার পর থেকেই দেশটিতে জরুরি অবস্থা রয়েছে, তার মধ্যেই এই ঘটনা ঘটল।

হামলাকারী তিউনিসীয় বংশোদ্ভূত

ফ্রান্সের নিস শহরে ট্রাক-হামলা চালিয়ে কমপক্ষে ৮৪ জন নিরীহ শিশু ও নারী-পুরুষকে হত্যাকারী ট্রাক চালকের পরিচয় জানা গেছে।

তিনি তিউনিসীয় বংশোদ্ভূত। একই সঙ্গে তিনি ফ্রান্স ও তিউনিসিয়ার দ্বৈত নাগরিক (ডুয়াল সিটিজেনশিপ)। তার বয়স ৩১ বছর। তিনি নিস শহরেরই বাসিন্দা।

বিএফএম টিভি পুলিশের বরাতে আন্তর্জাতিক একটি সংবাদসংস্থার দেয়া তথ্য থেকে একথা জানিয়েছে।

ভয়াবহ সন্ত্রাসী হামলাকারী ওই চালকের মৃতদেহের পাশেই পড়ে থাকা একটি আইডি কার্ডে দেয়া তথ্য থেকে চালকের পরিচয় শনাক্ত করা হয়।

ট্রাক যখন গণহত্যার অস্ত্র

একটি গাড়ি কীভাবে গণহত্যার অস্ত্র হতে পারে তারই বাস্তব উদাহরণ পাওয়া গেলো ফ্রান্সের পর্যটন শহর নিসেতে। মুহূর্তেই আনন্দ অনুষ্ঠান পরিণত হলো শোকের মাতমে।

বৃহস্পতিবার রাতে বাস্তিল দিবসের আতশবাজির অনুষ্ঠানে গাড়ি নিয়ে ওই সন্ত্রাসী হামলায় ৮৪ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে।

গত দেড় বছরের মধ্যে ফ্রান্সে এটি তৃতীয় বেপরোয়া প্রাণঘাতী সন্ত্রাসী হামলা। কিন্তু এই সাম্প্রতিক হামলার ধরন এবং মারণাস্ত্র হিসেবে ট্রাকের ব্যবহার সন্ত্রাসবিরোধী লড়াইয়ের জন্য বেশ কিছু নতুন চ্যালেঞ্জের জন্ম দিয়েছে।

ঘটনায় দেখা যায়, একটি সাধারণ ট্রাক ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার বেগে জনসমাবেশের ওপর প্রায় দুই কিলোমিটার যে নারকীয় হত্যাযজ্ঞ চালিয়েছে, তা অকল্পনীয়।

ঘটনার ভিডিও চিত্রে দেখা যায়, লোকজন ট্রাকটিকে থামানোর চেষ্টা করলে হামলাকারী চালক তার গতি আরো বাড়িয়ে দেয়। পুলিশ সামনের দিক থেকে চালককে গুলি করে ট্রাকটিকে থামানোর আগেই শিশু-নারীসহ ৮৪ জন নিহত হন।

তিউনিসীয় বংশোদ্ভূত ৩১ বছর বয়সী ওই হামলাকারী ট্রাকচালক এককভাবে এই হামলা চালিয়েছে কিনা তা খতিয়ে দেখছে সে দেশের আইন শৃঙ্খলা বাহিনী।

এর আগে, গোয়েন্দাদের কাছে তথ্য ছিল, জঙ্গিরা গাড়িবোমা ব্যবহার করে বড় ধরনের নাশকতা করতে পারে। কিন্তু বোমার ব্যবহার ছাড়াই একটি গাড়িই যে গণহত্যার অস্ত্র হতে পারে তা কেউ ভাবতেই পারেনি।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *