ফেসবুকে যে ৬টি কাজ ভুলেও করবেন না

ফেসবুকে যে ৬টি কাজ ভুলেও করবেন না

ফেসবুকে যে ৬টি কাজ ভুলেও করবেন নাসাইবার অপরাধের ফাঁদ পাতা আছে ফেসবুকে। বেশি বেশি স্ট্যাটাস হালনাগাদ আর ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করে আপনি নিজের অজান্তেই ফেক অ্যাকাউন্ট বা হ্যাকিংয়ের ফাঁদে পড়তে পারেন। এসব কিছু থেকে নিজেকে সুরক্ষিত থাকতে ফেসবুকে যে ৬টি কাজ ভুলেও করবেন না সেগুলো জেনে নিন।

১) বাড়ির ঠিকানা
কম পরিচিত অথবা অপরিচিত কেউকে ভুলেও ফেসবুকে কখনও বাড়ির ঠিকানা দেবেন না। আপনার ঠিকানা ধরে হয়ত কেউ আপনার ক্ষতিও করতে পারে।

২) নিজের পাসওয়ার্ড
আপনার ফেসবুক পাসওয়ার্ড আপনার ঘনিষ্ঠ কোন বন্ধুকেও বলবেন না। কারণ আপনার পাসওয়ার্ড ব্যবহার করে আপনার বন্ধু ক্ষতিকর কিছু করলেও করতে পারে।

৩) ব্যক্তিগত কথা
ব্যক্তিগত মেসেজ বা চ্যাটেও এড়িয়ে চলুন ব্যক্তিগত কথা। ব্যক্তিগত কথা তৃতীয় পক্ষের নিকট প্রকাশ না পেতে মেসেজ বা চ্যাটে এসব এড়িয়ে চলাই নিরাপদ।

৪) ফেসবুকে শেয়ার
অপ্রাসঙ্গিক ছবি, ব্যক্তিগত ও ঘনিষ্ঠ ছবি ফেসবুকে শেয়ার করবেন না। কাউকে চ্যাটেও পাঠাবেন না। কারণ, ছবি বিকৃত করে ঘটতে পারে মারাত্মক ঘটনা।

৫) অবস্থান
আপনি এই মুহূর্তে কোথায় আছেন,কার সঙ্গে আপনার সম্পর্ক রয়েছে তাঁর নাম, রিলেশনশিপ স্ট্যাটাস ফেসবুকে দেবেন না। এসব থেকে ঘটতে পারে বিপত্তি।

৬) জন্মদিনের তারিখ
ফেসবুকে নিজের জন্মদিনের তারিখ দেবেন না। এতে অনেক সময় আইডি হ্যাক হবার সম্ভাবনা থাকে। নিজের জন্মদিনের তারিখটিও অনেক সময় আপনার জন্য ফেসবুকে ফাঁদ হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *