ফেসবুক ব্যবহারকারীদের লাইকের ভিত্তিতে ভ্রমণের জনপ্রিয় ৫০ শহরের তালিকা তৈরি করেছে একটি বেসরকারি কোম্পানি।
জাতীয়

ফেসবুকে জনপ্রিয় ৫০ শহরের তালিকায় নেই ঢাকা

ফেসবুক ব্যবহারকারীদের লাইকের ভিত্তিতে ভ্রমণের জনপ্রিয় ৫০ শহরের তালিকা তৈরি করেছে একটি বেসরকারি কোম্পানি।ফেসবুক ব্যবহারকারীদের লাইকের ভিত্তিতে ভ্রমণের জনপ্রিয় ৫০ শহরের তালিকা তৈরি করেছে একটি বেসরকারি কোম্পানি। তালিকাটি সংকলন করেছে ভ্রমণ কোম্পানি ‘ফাস্টবুকিং ডটকম’।

শীর্ষ ১০ শহরের মধ্যে ৪টি উত্তর আমেরিকান শহর, ৪টি ইউরোপীয় শহর এবং বাকি ২টি লাতিন আমেরিকান শহর। তবে শীর্ষ ৫০ এ নেই বিশ্বের অন্যতম মেগাসিটি ঢাকা।

এ বছরের সেরা গন্তব্য নির্বাচিত হয়েছে নিউইয়র্ক সিটি।১ কোটি ৫৩ লক্ষ ৬৩ হাজার ৭১৪ টি ‘লাইক’ পড়ছে এই শহরের ফেসবুজ পেজে। ৯১ লক্ষ ৪৪ হাজার ৯৩৯ লাইক পেয়ে দ্বিতীয় স্থানে আছে প্যারিস। ৮৫ লক্ষ ৪৬ হাজার ১৭৫ জন লন্ডনকে পছন্দ করেছে তৃতীয় সেরা শহর হিসেবে।

৪, ৫ ও ৬ নম্বরে আছে যথাক্রমে লস অ্যাঞ্জেলস, সাও পাওলো এবং লাস ভেগাস। ইস্তাম্বুল, রিও ডি জেনিইরো, বার্সালোনা এবং আটলান্টা যথাক্রমে ৭,৮, ৯ ও ১০ নম্বর স্থানে আছে।

ফেসবুকে বিশ্বের বিভিন্ন শহরের প্রোফাইল পেজ আছে। সংশ্লিষ্ট দেশের উইকিপিডিয়া পেজের সাথে তা যুক্ত। আবার অনেক শহর কর্তৃপক্ষ বিশ্বে নিজেদের অনন্যতা ফুটিয়ে তুলতে ফেসবুক পেজও খুলেছে।

এশিয়ার সবচেয়ে জনপ্রিয় শহর দক্ষিণ কোরিয়ার সিউল রয়েছে তালিকার ১১ নম্বরে। এর পর আছে ১৬ নম্বরে থাকা মুম্বাই। ভারতের অন্য ৪টি শহরও আছে এই তালিকায়।৩৭ নম্বরে বেঙ্গালুরু, ৪১ নম্বরে হায়দারাবাদ, ৪৩ নম্বরে কলকাতা এবং ৪৮ নম্বরে আছে চেন্নাই।

থাইল্যান্ডের ব্যাংকক ১৯তম এবং ইন্দোনেশিয়ার বান্দুং আছে ২১তম স্থানে। এমনকি রপাকিস্তানের ২টি শহরও আছে তালিকায়। তালিকার ২৫ নম্বরে করাচি এবং ২৭ নম্বরে আছে লাহোর।

লন্ডন ছাড়া যুক্তরাজ্যের অন্য কোনো শহর তালিকায় নেই। অন্যদিকে যুক্তরাষ্ট্রের মিয়ামি, শিকাগো, সান ফ্রান্সিসকো, হিউস্টনসহ ৮টি শহর আছে তালিকায়। ইরানের রাজধানী তেহরান ৩২ তম জায়গায় এসেছে । রোম আছে ৩৫ তম স্থানে।

৬ লক্ষ ৮৭ হাজার ৭২৬টি ‘লাইক’ নিয়ে তালিকার সর্বশেষ নাম জার্মানির বার্লিন।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *