ফেসবুকের ১৭ অ্যাকাউন্টের তথ্য চায় সরকার

চলতি বছরের প্রথমার্ধে ফেসবুকের কাছে ১৭ অ্যাকাউন্টের বিষয়ে তথ্য চেয়েছে বাংলাদেশ সরকার। ফেসবুক জানিয়েছে, সাতটি অনুরোধের মাধ্যমে এই তথ্য চাওয়া হয়েছে।

চলতি বছরের প্রথমার্ধে ফেসবুকের কাছে ১৭ অ্যাকাউন্টের বিষয়ে তথ্য চেয়েছে বাংলাদেশ সরকার। ফেসবুক জানিয়েছে, সাতটি অনুরোধের মাধ্যমে এই তথ্য চাওয়া হয়েছে।চলতি বছরের প্রথমার্ধে ফেসবুকের কাছে ১৭ অ্যাকাউন্টের বিষয়ে তথ্য চেয়েছে বাংলাদেশ সরকার।

মঙ্গলবার এক প্রতিবেদনে ফেসবুক জানিয়েছে, সাতটি অনুরোধের মাধ্যমে এই তথ্য চাওয়া হয়েছে।

তবে সরকাররের অনুরোধকৃত তথ্য এখনও পর্যন্ত সরবরাহ করা হয়নি বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

প্রসঙ্গত, গত বছরে শেষ ছয় মাসে ফেসবুক থেকে তিনটি কনটেন্ট সরিয়ে ফেলার অনুরোধ করেছিল সরকার। এছাড়া গত বছরের প্রথম ছয় মাসে সরকারের পক্ষ থেকে ফেসবুকের কাছে চাওয়া ১২ জনের তথ্য চাওয়া হয়েছিল।

এদিকে বিবিসি জানিয়েছে, এ বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত বিশ্বব্যাপী সরকারিভাবে ফেসবুক ব্যবহারকারীর তথ্য চাওয়ার হার ২৪ শতাংশ বেড়েছে।

ফেসবুকের তথ্য অনুযায়ী, এ সময়ের মধ্যে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ফেসবুকের কাছ থেকে তথ্য পাওয়ার জন্য ৩৪ হাজার ৯৪৬টি অনুরোধ করেছে। একই সময়ে ফেসবুকে কনটেন্ট সরিয়ে ফেলার হারও ১৯ শতাংশ বেড়েছে।

চলতি বছরের প্রথমার্ধে প্রতিবেশী ভারত ৫ হাজার ৯৫৮ অ্যাকাউন্টের বিষয়ে তথ্য চেয়ে অনুরোধ জানিয়েছে ফেসবুককে। দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্য পাকিস্তান ১৬০ অ্যাকাউন্ট এবং নেপাল ২টি অ্যাকাউন্টের বিষয়ে তথ্য চেয়ে আবেদন জানিয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্র ২৩ হাজার ৬৬৭ অ্যাকাউন্টের বিষয়ে ফেসবুকের কাছে তথ্য দেওয়ার অনুরোধ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *