9-killed-in-London-terrorist-attacks

যুক্তরাজ্যে ফের সন্ত্রাসী হামলায় ৯ জন নিহত

যুক্তরাজ্যে ফের সন্ত্রাসী হামলায় ৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৪৮ জন।

স্থানীয় সময় শনিবার মধ্যরাতে লন্ডন ব্রিজ ও বরো মার্কেটে ওই হামলার ঘটনা ঘটে। আহতদের স্থানীয় ৬টি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিবিসি জানায়, সাদা একটি গাড়ি রাস্তা ছেড়ে লন্ডন ব্রিজের ফুটপাতে উঠে পড়ে এবং পথচারীদের চাপা দেয়।

হামলার সময় সেতুটিতে ছিলেন বিবিসির সাংবাদিক হলি জোন্স। তিনি জানান, একজন পুরুষ ঘণ্টায় প্রায় ৫০ কিলোমিটার গতিতে গাড়ি চালিয়ে ব্রিজের ফুটপাতে পথচারীদের ওপর উঠে পড়ে।

প্রায় একই সময়ে ব্রিজের কাছেই বরো মার্কেটে ছুরি নিয়ে হামলা চালানো হয়। পুলিশ জানায়, ওই তিন হামলাকারীই বরো মার্কেটে গিয়ে ছুরি নিয়ে হামলা চালায়। ওই হামলায় কমপক্ষে আটজন আহত হন।

লন্ডন ব্রিজের পাশে বরো মার্কেট এলাকায় বেশ কয়েকটি রেস্তোরাঁ ও বার রয়েছে। রোববার সাপ্তাহিক ছুটির আগের রাত হওয়ায় অনেকেই ওই স্থানে অবস্থান করছিলেন।

লন্ডন পুলিশের বরাত দিয়ে রয়টার্স আরো জানায়, বরো মার্কেটে হামলার সময়ে তিন হামলাকারীকে গুলি করে পুলিশ। এতে ওই তিনজনই নিহত হন। হামলাকারীরা ‘বোমা বহনকারী’ পোশাক পরে ছিল। পরে দেখা যায় সেগুলো ভুয়া।

ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরিজা মে এ হামলাকে ‘ভীতিকর ঘটনা’ বলে আখ্যায়িত করেছেন।

লন্ডনের মেয়র সাদিক খান ছুটির দিনের আগের রাতে এ হামলার নিন্দা জানিয়ে বলেছেন, এটি পরিকল্পিত ও কাপুরুষোচিত হামলা।

এ হামলার দায়ও এখন পর্যন্ত কেউ স্বীকার করে নি। তবে জঙ্গি সংগঠনগুলোর ওপর নজরদারি করা যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সাইট ইন্টেলিজেন্স জানিয়েছে, লন্ডনে সর্বশেষ হামলায় উল্লাস প্রকাশ করছে জিহাদিরা। তবে তারা কারা সে বিষয়ে পরিষ্কার তথ্য মেলে নি। ওই রিপোর্টে বলা হয়েছে, উল্লাস প্রকাশ করা দেখে মনে করা হচ্ছে এটা আইএসের কাজ। তবে এমন দাবির কোন সরকারি বা নির্ভরযোগ্য তথ্য মেলে নি। উল্লেখ্য, সাইট ইন্টেলিজেন্সের পরিচালক রিটা কাটজ এর আগে বেশ কিছু টুইট করেছেন ম্যানচেস্টার হামলার পরে। তাতে তিনি বলেছেন, ম্যানটেস্টার হামলার দায় আইসিস স্বীকার করে বলেছে, তারা এর পর যে হামলা চালাবে তা হবে আরো ভয়াবহ। এমন হুমকি দিয়েছে আইসিস।

আরেক টুইটে তিনি বলেছেন, লন্ডন হামলায় উল্লাস করছে আইসিসপন্থি চ্যানেলগুলো। তারা লন্ডন হামলাকে প্রতিশ্রুত কালো দিবস হিসেবে আখ্যায়িত করছে। এর আগে এক টুইটে আইসিস হুমকি দিয়েছিল তাদের নাবা ম্যাগাজিনে। তাতে তারা বলেছিল, লন্ডনে আরেকটি হামলা অপরিহার্য। ওদিকে ৩রা জুন রিটা কাটজ আরেকটি টুইট করেছেন। তাতে তিনি লিখেছেন, আইসিসপন্থি চ্যানেলগুলো আজ (শনিবার) বেসামরিক লোকজনকে হত্যার আহ্বান জানিয়েছে। তাতে বলা হয়েছে, ‘তাদের ওপর গাড়ি উঠিয়ে দাও’। এর সঙ্গে প্রকাশ করা হয়েছে একটি সাদা কাভার্ড ভ্যান, একটি বড় ছুরি ও একটি পিস্তলের ছবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *