আন্তর্জাতিক

২১ বছর পর ফিরলো হারানো দৃষ্টিশক্তি

সত্যিই মিরাক্যল! বাড়িতে পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়ে ২১ বছর আগে হারানো দৃষ্টিশক্তি ফিরে পেলেন এক মার্কিন বৃদ্ধা! খবরে প্রকাশ, ১৯৯৩ সালে একটি গাড়ি দুর্ঘটনায় দৃষ্টিশক্তি হারিয়েছিলেন ফ্লোরিডার বাসিন্দা মেরি অ্যান ফ্র্যাঙ্কো। ২১ বছর পর আরও একটি দুর্ঘটনা! তাতেই হারিয়ে যাওয়া দৃষ্টিশক্তি ফিরে এল। চিকিৎসকরা সত্যিই ভেবে পাচ্ছেন না এটা অসম্ভব ব্যাপার ঘটল কী ভাবে!

ওই মহিলা এক মার্কিন সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, তিনি পুরোপুরি দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছিলেন। তিনি বলেন, আমি পুরো অন্ধ হয়ে গিয়েছিলাম। কালো ছাড়া কিছুই ছিল না। পড়ে যাওয়ার ঘটনা সম্পর্কে বলতে গিয়ে বৃদ্ধা বলেন, আমি বসার ঘরে ছিলাম। দরজার দিকে এগোচ্ছিলাম। আমার পা মেঝের একটি টালিতে আটকে যায়। আমি হুমড়ি খেয়ে পড়ি। মাথার পিছনে আঘাত লাগে।

গত বছরের অাগস্ট মাসে ঘটা ওই পড়ে যাওয়ার ঘটনার জেরে একেবারে অক্ষম হয়ে পড়েন তিনি। ঘাড়ে ব্রেস পরতেও হয়। সম্প্রতি, কয়েক সপ্তাহ আগে অস্ত্রোপচার করা হয় তাঁর। চার-ঘণ্টা ধরে দীর্ঘ অস্ত্রোপচারের পর যখন তাঁর জ্ঞান ফেরে, তখন তিনি দেখেন যে তাঁর দৃষ্টিশক্তি ফিরে এসেছে। বৃদ্ধা জানান, হাসপাতালের বাইরে গাছ, বাড়ি সব পরিষ্কার দেখতে শুরু করেন তিনি।

যে স্নায়ু-চিকিৎসক তাঁর অস্ত্রোপচার করেছেন, তিনিও ভেবে পাচ্ছেন না, এটা কী ভাবে সম্ভব! তিনি বলেন, এটা মিরাক্যল ছাড়া আর কিছুই নয়। এর কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। তবে একইসঙ্গে তিনি জানান, গাড়ি দুর্ঘটনার সময় হয়ত যে ধমনী চোখের রক্ত-সঞ্চালন করে, কোনওভাবে অচল হয়ে পড়েছিল। এবার, অস্ত্রোপচারের সময় হয়ত আমরা অজান্তেই সেই ধমনীকে ফের সচল করে দিই।

তবে, মেরি অ্যান মনে করছেন, এটা সম্পূর্ণ ঈশ্বরের দান!

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *