cuban-revolutionary-leader-fidel-castro-dies

কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো আর নেই

কিউবার বর্তমান প্রেসিডেন্ট ও ফিদেল কাস্ত্রোর ভাই রাউল কাস্ত্রো রাষ্ট্রীয় টেলিভিশনে ঘোষণা করেন, স্থানীয় সময় শুক্রবার রাত ১০টা ২৯ মিনিটে কাস্ত্রো মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। স্থানীয় সময় শনিবার তাঁকে সমাহিত করা হবে।

ফিদেল আলেসান্দ্রো কাস্ত্রো রুজ (Fidel Alejandro Castro Ruz) যিনি ফিদেল কাস্ত্রো বা শুধুই কাস্ত্রো নামে পরিচিত। তিনি প্রথম জীবনে একজন জাতীয়তাবাদী রাজনৈতিক নেতা ও পরে সমাজতন্ত্রী বিপ্লবী হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের নাকের ডগায় সমাজতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করে বিশ্ব জুড়ে নজির স্থাপন করার গৌরব অর্জন করেছেন। ১৯২৬ সালের ১৩ আগস্ট কিউবার পূর্বাঞ্চলে বিরান জেলায় স্পেনীয় বংশোদ্ভূত এক অসচ্ছল অভিবাসী পরিবারে জন্মগ্রহণ করেছিলেন তিনি।

বিংশ শতাব্দির এ মহানায়ক বিশ্বব্যাপী মার্কিন নেতৃত্বাধীন পুঁজিবাদের জয়জয়কারের মধ্যেও সমাজতান্ত্রিক কিউবাকে টিকিয়ে রেখে সমাজতান্ত্রিক বিপ্লবের প্রবাদ পুরুষ হিসেবে পরিচিতি লাভ করেছেন।

বিকল্প পথে বিপ্লবের মাধ্যমে সামরিক স্বৈরশাসকের কাছ থেকে রাষ্ট্রক্ষমতা ছিনিয়ে নেয়ার প্রত্যাশায় ১৯৫৩ সালে একটি সশস্ত্র দল নিয়ে মনকাডা আর্মি ব্যারাকে হামলা করেছিলেন কাস্ত্রো।

মনকাডা হামলায় অভিযুক্ত হিসেবে কাঠগড়ায় দাঁড়িয়ে তিনি যে জবানবন্দি দিয়েছিলেন সে জবানবন্দি ছিল তৎকালীন কিউবার রাজনীতির জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সেই জবানবন্দির মধ্যে কিউবার সামরিক স্বৈরশাসক ও বুর্জোয়া শাসকগোষ্ঠী কর্তৃক সৃষ্ট রাজনৈতিক সংকট এবং সেই সংকট সমাধানের কার্যকরী পথ-নির্দেশনা করেছিলেন তিনি। তার সেই জবানবন্দিমূলক বক্তৃতা ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছিল গোটা কিউবা জুড়ে। এরই ধারাবাহিকতায় ১৯৫৯ সালে সশস্ত্র বিপ্লবের মধ্য দিয়ে কিউবার মার্কিন সমর্থিত একনায়ক ফুলগেন্সিও বাতিস্তাকে উৎখাত করে যুক্তরাষ্ট্রের নাকের ডগায় একটি সমাজতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার পর থেকেই বিশ শতকের কিংবদন্তিতে পরিণত হয়েছিলেন ফিদেল ক্যাস্ত্রো।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *