Father-Benjamin-Costa-dies

ফাদার বেঞ্জামিন ডি কস্তা আর নেই

নটরডেম কলেজের সাবেক অধ্যক্ষ ও নটরডেম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ফাদার বেঞ্জামিন ডি কস্তা আর নেই। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি ফুসফুসের সংক্রমণে ভুগছিলেন।

শুক্রবার বিকেল চারটার দিকে রাজধানীর সিটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

নটরডেম কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত রোজারিও সংবাদ মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ফাদার বেঞ্জামিন দীর্ঘদিন ধরে যকৃতের সংক্রমণে ভুগছিলেন। এ কারণে তিনি দীর্ঘদিন সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। যকৃত ছাড়া তার শরীরের সব কিছুই ঠিক ভাবে কাজ করছিল।

পরিস্থিতির কোনো উন্নতি না হওয়ায় আজই ফাদার বেঞ্জামিনকে ঢাকায় নিয়ে আসা হয়। ঢাকায় আনার পরই তাঁকে লালমাটিয়ার ওই বেসরকারি হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়। সেখানেই শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি।

তার মৃত্যুতে নটর ডেম কলেজ ও নটরডেম বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে। এক বিবৃতিতে বলা হয়, ফাদার বেঞ্জামিন ডি কস্তার মৃত্যুতে নটর ডেম কলেজের একটি উজ্জ্বল যুগের সমাপ্তি ঘটল।

ফাদার বেঞ্জামিনকে তাঁর জন্মস্থান গাজীপুরের ভাদুনে সমাহিত করা হবে বলে জানিয়েছেন ফাদার অপু রোজারিও, সিএসসি। তবে ঠিক কখন করা হবে ওই সময় এখনো নির্দিষ্ট হয়নি।

ফাদার বেঞ্জামিন কস্তা ১৯৯৮ থেকে ২০১২ সাল পর্যন্ত নটর ডেম কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। পরে নটর ডেম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

বাবা ম্যাথিও কস্তা ও মা এলিজাবেথ পালমার ১১ সন্তানের মধ্যে উপর থেকে দ্বিতীয় সন্তান নটরডেম বিশ্ববিদ্যালয়ের অগ্রপথিক ও স্বপ্নদ্রষ্টা ফাদার বেঞ্জামিন ডি কস্তা, সিএসসি। ১৯৪২ খ্রিস্টাব্দের ২৬ সেপ্টেম্বর গাজীপুর জেলার ভাওয়াল অঞ্চলের দড়িপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *